আগামী বরিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সাতক্ষীরার চারটি নির্বাচনী এলাকার তিনটিতে তীব্র প্রতিদ্বন্দ্বীতার সম্ভাবনা উঁকি দিলেও সাতক্ষীরা-৩ আসনে সে সম্ভাবনা ক্ষীণ। শেষ সময়ে জোরেশোরে চলেছে ভোটারদের ভোট কেন্দ্রে নিয়ে আসার প্রস্তুতি। এই আসনটিতে প্রার্থী হয়েছেন ৬ জন।

এরমধ্যে টানা তিনবারের সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক এমপি নৌকার মনোনয়ন পেয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। বাকি ৫ প্রার্থীরা নতুন হওয়ায় তাদের অনেককে ভোটাররা চেনেন না। তবে নৌকার প্রার্থীর মত বাকিরা বড় কোন সভা সেমিনার না করলেও আম ও লাঙ্গলের প্রার্থী প্রচার ও গনসংযোগে পিছিয়ে ছিল না।

নির্বাচন কমিশনের তথ্য মোতাবেক জানা গেছে, আসনটিতে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আ.ফ.ম রুহুল হক, জাতীয় পার্টি (জাপা) প্রার্থী আলিপ হোসেন লাঙ্গল প্রতীক, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এর প্রার্থী আব্দুল হামিদ আম প্রতীক, তৃণমূল বিএনপি’র প্রার্থী রুবেল হোসেন সোনালি আশ, জাকের পাটি মঞ্জুর হাসান গোলাপ ফুল, বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) এর প্রার্থী শেখ তারিকুল ইসলাম চাকা প্রতীক পেয়েছেন।

এ আসনের মোট ভোটার ৪,৩১,৩৮৫ জন। যার মধ্যে ২,১৮,২২৩ পুরুষ ভোটার। নারী ভোটার ২,১৩,১৫৯ জন। এছাড়া ৩ হিজড়া ভোটার রয়েছেন আসনটিতে।

বিগত ১১ সংসদ নির্বাচন-২০১৮ তে আ.ফ.ম রুহুল হক আওয়ামী লীগ প্রার্থী হয়ে নৌকা প্রতিকে ৩,০৩,৬৪৮ ভোট পেয়ে জয় হন। ওই সময় বিরোধী প্রার্থী ছিলেন বিএনপি শহিদুল আলম। এছাড়া ১০ম সংসদ নির্বাচন- ২০১৪, নৌকা প্রতীকে বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হন। ৯ম সংসদ নির্বাচন ২০০৮ আ ফ ম রুহুল হক ১,৪২,৭০৯ জয়ী হয়।

তবে এবারের নির্বাচনে ডা. রুহুল হকের সাথে প্রতিদ্বন্দ্বীতায় থাকা অন্য পাঁচ প্রার্থীর সকলেই এবারই প্রথম নির্বাচনে অংশ নিচ্ছেন। তিনটি উপজেলা নিয়ে গঠিত এই নির্বাচনি এলাকার ভোটারদের কাছে তারা নতুন মুখ। প্রার্থীদের কেউ দলীয় আদর্শ প্রচারের জন্য, কেউ পরিচিত হওয়ার জন্য এবং কেউ বিজয়ী হওয়ার আশা নিয়ে মাঠে নেমেছেন। আগামী ৭ জানুয়ারি ভোটাররা তাদের মনোনীত একজন যোগ্যপ্রার্থী নির্বাচিত করে আগামী ৫ বছরের জন্য জাতীয় সংসদে তাদের উন্নয়নের কান্ডারি হিসেবে বেছে নেবেন।

তবে বিগত দিনে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল, নলতা ম্যাটস্, আশাশুনি ও দেবহাটায় মডেল মসজিদ, আশাশুনি এতিমখানা, রাস্তাঘাট, ব্রীজ-কালভার্টসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ বাস্তবায়িত হয়েছে।

স্থানীয় ভোটাররা জানান, এবার ভোট দিতে যেতে পারলে তাদের নিজেদের পছন্দের প্রার্থীদের ভোট দিবেন। আর অনেকে বলছেন এবার নৌকা প্রতীকের সাথে লাঙ্গল ও আম প্রতীকের ভোট যুদ্ধ হতে পারে। যদিও নৌকার প্রার্থী টানা ৩ বারের সংসদ সদস্য তাই সম্ভবনা বেশি থাকার কথাও বলছেন কেউ কেউ। তবে ভোটের দিনের পরিবেশ স্বাভাবিক থাকলে এবং নিজের পছন্দ মত ভোট দিতে পারলে কেন্দ্রে যাবেন অনেক ভোটাররা।

দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. আসাদুজ্জামান জানান, নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করার লক্ষে সব ধরনের প্রস্তুতি শেষের পথে। বিধিবিধান মোতাবেক নির্বাচনি কর্মকান্ড পরিচালনায় প্রশাসন সর্বদা প্রস্তুত আছে। কোন প্রকার অন্যায় বা অনিয়ম পরিলক্ষিত হলে সাথে সাথে আইন অনুরূপ ব্যবস্থা নেওয়া হবে।

বার্তা বাজার/জে আই