দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বাংলাদেশ কোস্টগার্ড নির্বাচন পূর্ববর্তী, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে স্থানীয় প্রশাসনকে সার্বিক সহায়তা প্রদানের নিমিত্তে মোবাইল টিম/স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ কোস্ট গার্ড উপকূলীয় ৪৩টি ইউনিয়নের সার্বিক শান্তি-শৃঙ্খলা রক্ষার নিমিত্তে ২৯ ডিসেম্বর ২০২৩ থেকে ১০ জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের দায়িত্বে নিয়োজিত আছে।

মঙ্গলবার (০২ জানুয়ারি ২০২৪) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

এ প্রেক্ষিতে ০২ জানুয়ারী ২০২৪ তারিখ মঙ্গলবার বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন নির্বাচনী এলাকায় সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় কোস্ট গার্ডের প্রস্তুতি ও কার্যক্রম পরিদর্শন করেন মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী, এনবিপি, বিসিজিএম, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি।

পরবর্তীতে তিনি কোস্ট গার্ড কন্টিনজেন্ট সদস্যদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। নির্বাচনে খুলনা-১ আসনে দাকোপ উপজেলার ০১ টি পৌরসভা ও ০৯ টি ইউনিয়ন এবং খুলনা-৬ আসনে কয়রা উপজেলার ০১ টি ইউনিয়নে কোস্ট গার্ড নিরাপত্তা কার্যক্রম পরিচালনা করছে।

এ বিষয়ে মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ সৃষ্টিতে বাংলাদেশ কোস্ট গার্ড তাদের দায়িত্ব পালনে সদা তৎপর রয়েছে।

বার্তা বাজার/জে আই