দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বাংলাদেশ কোস্টগার্ড নির্বাচন পূর্ববর্তী, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে মোবাইল টিম/স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে।

এ প্রেক্ষিতে গত ২৯ ডিসেম্বর থেকে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন (মোংলা) আওতাধীন ১১ টি ইউনিট টহল দিতে শুরু করেছে। রবিবার (৩১ ডিসেম্বর) সকালে থেকে মোংলা পশুর নদী সংলগ্ন উপকুলের ৫৬ টি ভোট কেন্দ্রেকে ঘিরে কোস্টগার্ডয়ের ৩৩০ জন সদস্য তাদের টহল কার্যক্রম শুরু করে।

নির্বাচনকালীন কন্টিজেন্ট কমান্ডার খালিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, ৫৬ টি ভোট কেন্দ্রের মধ্যে ৪টি ঝুকিপূর্ণ বিবেচনায় নিয়ে সেখানে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হবে।

এছাড়াও, স্থানীয় প্রশাসনকে সার্বিক সহয়তা প্রদানের জন্য কোস্টগার্ড গার্ড মূলত মোবাইল/ স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিভিন্ন নোডাল পয়েন্টে দায়িত্বে নিয়োজিত রয়েছে।

সাধারণ জনগণ যাতে নির্বিঘ্নে, সুষ্ঠুভাবে কেন্দ্রে গিয়ে ভোট প্রদান করতে পারে সেটা নিশ্চিত করতেও কোস্ট গার্ড কাজ করে যাচ্ছে। নির্বাচনে কেউ যেন বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেই ব্যাপারেও কোস্ট গার্ডের সদস্যরা কাজ করে যাচ্ছে। এছাড়াও, উপকূলীয় প্রত্যন্ত অঞ্চলে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ সৃষ্টিতে বাংলাদেশ কোস্ট গার্ড তাদের দায়িত্ব পালনে সদা তৎপর থাকবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কোস্টগার্ড পশ্চিম জোন বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ইন এইড টু দ্য সিভিল পাওয়ার এর আওতায় ২৯ ডিসেম্বর ২০২৩ থেকে ১০ জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত উপকূলীয় এলাকাসমূহে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে।

বার্তাবাজার/এম আই