২২৯ তম বিজিবি দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বিজিবি-বিএসএফ যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪ টার সময় বিজিবি দিবস উপলক্ষে সীমন্তের শূন্য রেখায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনী (বিএসএফ) যৌথ কুচকাওয়াজে অংশগ্রহণ করেন৷

দুই বাহিনীর একটি চৌকস দল সামরিক নিয়মে এক কমান্ডে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী স্বশস্ত্র সালাম ও ভিওগলে সুরের মাধ্যমে সম্মান জানান নিজ নিজ দেশের জাতীয় পতাকাকে।

এসময় বিজিবি দিবস উপলক্ষে দুই বাহিনীর মধ্যে একে অপরকে ফুল-ফল ও মিষ্টি উপহার বিনিময় করেছেন।

যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন,কুমিল্লা সেক্টর কমান্ডার কর্নেল মোঃ শরিফুল ইসলাম মেরাজ, ৬০ বিজিবি ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্ণেল জনাব মো. আশিক হাসান উল্লাহ। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ৪২ ব্যাটালিয়ন অ্যাক্টিং কমান্ডার কে এস নেগি,ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, উপজেলা নির্বাহি অফিসার রাবেয়া আক্তার সহ দু দেশের উর্ধ্বতন কর্মকতারা।

এ সময় সময় কর্ণেল মো: শরিফুল ইসলাম মেরাজ উপস্থিত সাংবাদিকদের বলেন,আমাদের দুই দেশের সীমান্ত রক্ষা বাহিনীর মধ্যে বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব সম্পর্ক বজায় রয়েছে,ভবিষ্যতেও থাকবে। আমাদের যৌথ টহল, খেলাধুলা সহ নানান কর্মকাণ্ড একসাথে করে থাকি। আপনারা দেখেছেন একটি গুরুত্বপূর্ণ বিষয় বর্তমানে সীমান্ত হত্যা প্রায় শূন্যের কোটায়। আমি বলব এই এলাকায় গত এক বছরে সীমান্ত হত্যা একটিও ঘটেনি। দুই বাহিনীর সুসম্পর্কের একটি বহিঃপ্রকাশ।

সীমান্তের বিভিন্ন অবকাঠামো কাজে বাধা ও বিভিন্ন সমস্যা কথা জানতে চাইলে তিনি আরো বলেন,এই গুলো নিয়ে আমরা কাজ করছি। ছোট ছোট বিষয়গুলো জায়গায় বসেই আমরা সমাধান করে থকি। আখাউড়া ইমিগ্রেশন ভবনের কাজ আশা করছি নির্বাচনের পরপরই শুরু হবে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ৪২ ব্যাটালিয়ন অ্যাক্টিং কমান্ডার কে এস নেগি বলেন,আমরা ১৯৭১ সাল থেকে একসাথে কাজ করে যাচ্ছি। আমরা সীমান্ত নিয়ে একসাথে অনেক কাজ করে যাচ্ছি। আমরা ভবিষ্যতে একসাথে সীমান্ত নিয়ে কাজ করে যাবে ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে।

বার্তা বাজার/জে আই