মহান বিজয় দিবসকে স্মরনীয় করে রাখতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে বিজিবি-বিএসএফের যৌথ রিট্রিট সিরিমনি অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে বিজিবির ৬০ ব্যাটালিয়নের উদ্যোগে এ যৌথ সিরিমনি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে সীমান্তের শূণ্যরেখায় বিউগল বাজিয়ে প্যারেডের মাধ্যমে দুইদেশের জাতীয় পতাকা রাষ্ট্রীয় সম্মানের সাথে নামানো হয়। পতাকা নামানোর সময় দুইদেশের নাগরিকেরা দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন। পরে বিজিবির পক্ষ থেকে বিএসএফকে ফুল ও মিষ্টি উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে বিজিবির কুমিল্লা সেক্টরের কমান্ডার কর্ণেল মো. শরীফুল ইসলাম মেরাজ ও ৬০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. আশিক হাসান উল্লাহ এবং বিএসএফের ৪২ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট কে. এস. নেগীসহ দুই বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় বিজিবির কুমিল্লা সেক্টর কমান্ডার কর্নেল মো. শরীফুল ইসলাম মেরাজ সাংবাদিকদের বলেন, বন্ধুপ্রতীম দেশ ভারতের সাথে আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছি। এবং এই দুই বাহিনী সীমান্তকে সুরক্ষিত রাখতে বিজিবি- বিএসএফ একসাথে কাজ করছে। আমাদের বিশ্বাস ভবিষ্যতেও এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে। যখনই সীমান্তে কোনো সমস্যা হয়- আমরা দুই বাহিনী একসাথে সেটা সমাধান করার চেষ্টা করি।

বিএসএফের কমান্ড্যান্ট কে. এস. নেগী বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বিএসএফ মুক্তিবাহিনীর মতো কাজ করেছিল। বিজিবি ও বিএসএফের সম্পর্ক অনেক মধুর। এই সম্পর্ককে আগামীতে আমরা আরও মজবুত করব।

বার্তা বাজার/জে আই