১৬ই ডিসেম্বর। বাঙ্গালি জাতীর মহান বিজয় দিবস। মহান বিজয় দিবস উদযাপনে সবাই ছুটবেন শহীদ মিনারে। শিশু-কিশোর-কিশোরী, তরুণ-তরুণীসহ বিভিন্ন শ্রেণী-পেশার নানা বয়সী মানুষের হাতে শোভা পাবে গুচ্ছ গুচ্ছ ফুল। দেশের জন্য জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি ফুলেল শুভেচ্ছা জানাবেন সবাই। বীর সেনাদের শ্রদ্ধা জানাতে ফুলে ফুলে ভরে যাবে প্রতিটি শহীদ বেদী।

দিবসটি সামনে রেখে চারদিকে ফুল বিক্রির ধুম পড়ে গেছে। ফুল বিক্রেতাদের কাছে রয়েছে সরকারি, আধা সরকারি, বেসরকারি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তির অগ্রিম অর্ডার।

এছাড়া সাধারণ ক্রেতারাও ফুল কেনার দৌঁড়ে পিছিয়ে নেই। তারাও ফুল কিনতে ছুটছেন দোকানে দোকানে। বেছে বেছে কিনছেন পছন্দের সেরা ফুল। সবমিলিয়ে দোকানে দোকানে চলছে ফুল বিক্রির উৎসব।

১৫ ডিসেম্বর শুক্রবার বগুড়া শহরের সাতমাথা সংলগ্ন শহীদ খোকন পার্ক রোডের ফুল মার্কেটসহ আশেপাশের বিভিন্ন দোকানে গেলে ফুল ব্যবসায়ী ও মহান বিজয় দিবস উপলক্ষে ফুল কিনতে আসা ক্রেতা সাধারণের সঙ্গে কথা হলে এসব তথ্য উঠে আসে। ফুলের বেদি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫ হাজার পর্যন্ত। গোলাপ ফুল বিক্রি করছে ১৫ থেকে ২৫ টাকা পিস।

ফুল মার্কেট সমিতির সাধারণ সম্পাদক লক্ষ্মণ দাস বলেন, ১৬ ই ডিসেম্বর উপলক্ষে ১৭টি দোকানে চলছে ফুলের সমাহার। লাখ টাকার উপরে সবাই ফুল কিনেছেন। ৬০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত ফুলের মালা বিক্রি হচ্ছে।

ফুল মার্কেটের দোকানগুলোয় থরে থরে সাজিয়ে রাখা হয়েছে হরেক রকমের ফুল। এর মধ্যে গাঁদা, গোলাপ, রজনীগন্ধা অন্যতম। এসব ফুল আকর্ষণীয়ভাবে বেঁধে শ্রদ্ধা জানানোর ফ্রেমে আটকে দেওয়া হচ্ছে। এছাড়া বিভিন্ন আকারের মালা তৈরি করা হচ্ছে। ব্যস্ত সময় পার করছেন ফুল মার্কেটের দোকানিরা।

প্রত্যেক বছর মহান বিজয় দিবসসহ গুরুত্বপূর্ণ দিবসে প্রচুর ফুল বিক্রি হয়। এ বছরও তার ব্যতিক্রম ঘটবে না বলছেন দোকানীরা । সরকারি, আধা সরকারি, বেসরকারি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনসহ ব্যক্তি পর্যায় থেকে ফুল নেওয়ার জন্য আগাম অর্ডার এসেছে।

নির্ধারিত সময়ের আগেই অর্ডার অনুযায়ী ফুল বুঝে দিতে হবে। বর্তমানে তাদের দম ফেলার ফুসরত নেই বলে জানান ফুল কারিগর।

এবারের ফুলের দাম বেশি হলেও চাহিদা অনেকটায় বেশি। ফুলের ১৭টি দোকানে ১৭ থেকে ২০ লাখ টাকার ফুল বিক্রি হওয়ার আশা করছেন দোকানীরা।

বার্তাবাজার/এম আই