ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে।

রোববার (২৬ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে অবস্থিত দলের কেন্দ্রীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ৩০০ আসনের মধ্যে ২৯৮টির প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বাকি দুটি আসনের প্রার্থীদের নাম পরে ঘোষণা করা হবে বলে জানান তিনি।

১২টি ইউনিয়ন এবং একটি পৌরসভা নিয়ে গঠিত সাভার উপজেলায় মোট তিনটি সংসদীয় আসন। এর মধ্যে কাউন্দিয়া ইউনিয়ন ঢাকা-১৪ আসনে এবং ভাকুর্তা ইউনিয়নের অংশবিশেষ ঢাকা-২ আসনের অন্তর্ভুক্ত। বাকী ১০টি ইউনিয়ন নিয়ে ঢাকা-১৯ আসন।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-২, ঢাকা-১৪ এবং ঢাকা-১৯ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন যথাক্রমে অ্যাডভোকেট কামরুল ইসলাম, মাইনুল হোসেন খান নিখিল এবং ডা: মো: এনামুর রহমান।

এদিকে, সাভারের পাশের উপজেলা ধামরাই (ঢাকা-২০) এ নৌকার মনোনয়ন পেলেন বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব বেনজীর আহমেদ।

উল্লেখ্য, প্রার্থী তালিকা ঘোষণার শুরুতে ওবায়দুল কাদের রংপুর বিভাগের প্রার্থীদের নাম ঘোষণা করেন। সর্বপ্রথম ঘোষণা করেন পঞ্চগড় জেলার আসনসমূহে মনোনয়ন পাওয়া ব্যক্তিদের নাম। এর আগে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় বেশির ভাগ আসনের প্রার্থীর নাম চূড়ান্ত হলেও কৌশলগত কারণে সে তালিকা প্রকাশ করা হচ্ছিল না।

এদিকে, চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের আগে আজ (রোববার) সকাল ১০টার পর গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত আরও উল্লেখ্য, চলতি বছর আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ৩ হাজার ৩৬২ জন। সর্বশেষ গত ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তার আগের সংসদের ৫৬ জন এমপি দলীয় মনোনয়ন পাননি। আবার ২০১৪ সালের নির্বাচনে তার আগের সংসদের ৪৯ জনকে মনোনয়ন দেয়া হয়নি।

বার্তাবাজার/এম আই