মাদারীপুর-২ (রাজৈর ও সদর) আসনে আওয়ামীলীগের নমিনেশন পেতে প্রতিযোগিতার লড়াই শুরু করেছে কেন্দ্রীয় নেতারা। মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৫ জন। সবাই হতে চান নৌকার মাঝি। এদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন টানা ৭ বারের সংসদ সদস্য ও প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান।

তবে নমিনেশনের আশায় তার সঙ্গে প্রতিযোগিতায় নেমেছেন হেভিওয়েট কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম সহ ৪ কেন্দ্রীয় নেতা। কে পাবে নমিনেশন তা নিয়ে উঠেছে নানান গুঞ্জন। সমর্থকেরা চায় পরিবর্তন, আর জনগণ চায় সুষ্ঠু নির্বাচন। এ নিয়ে আসন কেন্দ্রিক উপজেলা দুটি জুড়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। আলোচনাকে সরব করে রাখছেন যার যার সমর্থকরা।

জানা যায়, মাদারীপুর-২ (রাজৈর ও সদর) আসনে মনোনয়ন জমা দিয়েছেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক নৌ-পরিবহন মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান। জনপ্রিয়তার কারনে জনগনের প্রত্যক্ষ ভোটে এ আসন থেকে ৭ বার এমপি নির্বাচিত হয়েছেন তিনি। এর আগে এ আসনে দলীয় কোন শক্ত প্রতিদ্বন্দ্বী ছিল না।

তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রথম বার মনোনয়ন কিনে জমা দিয়েছেন কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম। তিনি ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে মাদারীপুর-৩ আসন (কালকিনি, ডাসার ও সদরের একাংশ) থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। সাবেক ওই আসনেরও মনোনয়ন কিনে জমা দিয়েছেন তিনি। এছাড়া মাদারীপুর-২ আসনে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পদক গোলাম রাব্বানী, কেন্দ্রীয় আওয়ামীলীগের সদস্য শাহাবুদ্দিন ফরাজী ও বাংলাদেশ বেসরকারী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের সহ-সাংগঠনিক সম্পাদক ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান খান মনোনয়ন জমা দিয়েছেন।

এ আসনে বহুদিন ধরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও প্রভাবশালী শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এককভাবে রয়েছেন। এ আসনের পরিবর্তন ঘটাতে চায় আওয়ামী লীগের আরেকটি অংশ। যেকারণে বেড়েই চলেছে দলের মধ্যে বিভাজন। এ জন্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীর তালিকায় যুক্ত হয়েছেন নতুন তিন মুখ।

বার্তা বাজার/জে আই