ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বেসসরকারি শিক্ষক কল্যাণ ট্রাষ্টের সদস্য সচিব ও আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক উপ-কমিটির সদস্য ড. অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

রোববার (৮ অক্টোবর) রাতে রাজধানীতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের এক সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শেষে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শাহজাহান আলম সাজু কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাবেক আহ্বায়ক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন।

এ পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনটিতে জয়ের দেখা পায়নি আওয়ামী লীগ। সবশেষ উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে কোনো প্রার্থী দেওয়া হয়নি। সেই নির্বাচনে বিএনপি থেকে বহিষ্কৃত উকিল আব্দুস সাত্তার ভূঞাকে সমর্থন দেয় আওয়ামী লীগ। সেসময় আওয়ামী লীগের মনোনয়ন পেতে যারা মনোনয়নপত্র নিয়েছিলেন কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী তারা প্রত্যাহার করে নেন। তাই ‘বিএনপির ঘাঁটি’ হিসেবে পরিচিত এ আসনটিতে জয় পেতে মরিয়া আওয়ামী লীগ।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আগামী ডিসেম্বর নাগাদ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। তাই যিনি নির্বাচিত হবেন, তিনি হবে একমাসের এমপি।

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের এমপি উকিল আব্দুস সাত্তার ভূঞা গত ৩০ সেপ্টেম্বর মারা যান। তার মৃত্যুতে মঙ্গলবার (৪ অক্টোবর) আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। পাশাপাশি উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ৫ নভেম্বর।

বার্তা বাজার/জে আই