আজ একই দিনে মোংলা বন্দরে এসেছে দেশের দুই বড় মেগা প্রকল্পের মালামাল নিয়ে দুইটি বিদেশি বাণিজ্যিক জাহাজ।

এরমধ্যে একটি রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে নোঙ্গর করেছে মোংলা বন্দরের হাড়বারিয়া ১১ তে, অপরটিতে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ মালামাল নিয়ে ভিড়েছে মোংলা বন্দরের আট নম্বর জেটিতে।

এ যাত্রায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৪ হাজার ২০০ মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের হারবারিয়া ১১ তে নোঙ্গর করেছে, লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এম ভি লুনা রোসসা।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং খুলনার সরকারি অপারেশন ম্যানেজার হোসেন ইমাম বলেন, গত ৯ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার মুয়ারা পান্তাই বন্দর থেকে জাহাজটি ছেড়ে আসে, এই জাহাজটিতে আসা সম্পূর্ণ কয়লা আগামী ৬ থেকে ৭ দিনের মধ্যে ছোট ছোট লাইটার জাহাজে করে খালাস করে পৌঁছে দেয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে, তারপর সেখান থেকে এগুলো সংরক্ষণ করা হবে বিদ্যুৎকেন্দ্রে ইয়ার্ডে। পরবর্তীতে কয়লা গুলি ব্যবহৃত হবে বিদ্যুৎ উৎপাদনের কাজে।

অপরদিকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ২ হাজার ১২১ মেট্রিক টন মেশিনারিজ মালামাল নিয়ে মোংলা বন্দরে আট নাম্বার জেটিতে ভিড়েছে রাশিয়ার পতাকা ভাই জাহাজ এমভি ইয়ামাল অরলান।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স ইন্টার পোর্ট শিপিং এজেন্সির খুলনার ঊর্ধ্বতন অপারেশন কর্মকর্তা তানভীর মাহবুব জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ২ হাজার ১২১মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে গত ৩১ আগস্ট রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। মঙ্গলবার বিকাল থেকে জাহাজটিতে থাকা ৬৬৮ প্যাকেজের মেশিনারি পণ্য খালাসের কাজ শুরু হবে। সম্পূর্ণ পণ্য খালাস করতে আগামী তিন থেকে চার দিন সময় লাগবে, এ পণ্যের অধিকাংশই সড়ক পথে যাবে,আর অল্প কিছু মালামাল নদী পথে পৌঁছে দেওয়া হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প স্থানে।

বার্তাবাজার/এম আই