নরসিংদীর রায়পুরায় বাহেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে আবারও দূর্বৃত্তের দেয়া আগুনে ১টি অফিস কক্ষের দুটি আলমারি ও মূল্যবান কাগজপত্র পুড়ে ছাই হয়ে গেছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেন রায়পুরা থানার উপপরিদর্শক আলমগীর হোসেন।

বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধায় উপজেলার চান্দেরকান্দি ইউনিয়নের বাহেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই আগুন লাগার ঘটনা ঘটে। এর আগে গত ২ সেপ্টেম্বর রাতে অফিস কক্ষে আগুন দেয়ার ঘটনায় স্কুলের প্রধান শিক্ষক বাদী হয়ে রায়পুরা থানায় একটি মামলা করেন। মামলা তদন্তাধীন।

স্থানীয়রা ও স্কুলের প্রধান শিক্ষক জানান, সন্ধ্যায় স্থানীয়রা হটাৎ অফিস কক্ষে ধোঁয়া দেখতে পান। পরে অফিস সহকারী স্থানীয় লোকজনের সহায়তায় রুমের দরজা ভেঙে দীর্ঘ চেষ্টায় আগুন নিবাতে সক্ষম হয়। ইতিমধ্যে কক্ষে থাকা দুটি আলমিরাতে কাগজপত্র পুড়ে ছাই হয়ে গেছে। এ নিয়ে দুই বারে অনেক ক্ষয় ক্ষতি হয়েছে।

স্কুলের দায়িত্বপ্রাপ্ত দপ্তরি কাম প্রহরী মামুন মিয়া বলেন, সন্ধ্যায় স্কুলের সব কিছু চ্যাক করে তালা লাগিয়ে বাড়িতে যাওয়ার দশ মিনিটি পরেই খবর পাই স্কুলে আগুন লাগছে। পরে খবর পেয়ে এসে দেখি তালা লাগানো কিন্তু ভিতরে আগুনে কিছু কাগজপত্র পুড়ে গেছে।

চান্দেরকান্দি ইউপি চেয়ারম্যান মেজবাহ উদ্দিন খন্দকার মিতুল বলেন, গত ১ মাসের মধ্যে স্কুলে একবার চুরি হয় এবং ৩ সেপ্টেম্বর অফিসে আগুন দিয়ে কিছু কাগজপত্র নষ্ট করে ফেলে এর ১৮দিন পর আবারো অফিসে আগুন লাগার ঘটনা ঘটে। তিনি বলেন, যে বা যারা করেছে এটি তালা খুলেই করেছে। ভেতরে কেরোসিনের গন্ধ পাওয়া গেছে। পরে প্রশাসনের নিকট তিনি সুষ্ঠু তদন্ত স্বাপেক্ষে বিচার দাবী করেছেন।

স্কুলের প্রধান শিক্ষক তাহমিনা সরকার বলেন, ‘ অফিস রুমে ধুঁয়া ও আগুন দেখতে পান স্থানীয়রা। তাদের সহায়তায় আগুন নিয়ন্ত্রনে আসে। এর আগে কক্ষে দুটো আলমারিতে থাকা কাগজপত্র ও মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। কক্ষে কেরোসিনের গন্ধ পাওয়া গেছে। উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ সংক্রান্ত গত ঘটনার পর রায়পুরা থানায় মামলা হয়েছে। পুলিশ তদন্ত করে প্রকৃত অপরাধীকে আইনের আওতায় আনতে হবে।’
বিদ্যালয়ের সভাপতি খন্দকার শাহাদাত হোসেন বলেন, ‘ অল্প কয়েক দিনের ব্যবধানে বার বার এমন ঘটনা ঘটছে। এটা খুবই নেক্কার জনক ঘটনা, ঘটনার তিব্র নিন্দা জানাচ্ছি। প্রশাসন বিষয়টি গুরুত্ব সহকারে দেখা দরকার।’

মামলার আয়ু ও রায়পুরা থানার উপপরিদর্শক আলমগীর হোসেন বলেন, ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে এসেছি। ইতিপূর্বের আগুন দেয়ার ঘটনায় মামলা হয়েছে। মামলা তদন্তাধীন। প্রহরীসহ কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। অচিরেই এর প্রকৃত রহস্য জানা যাবে।

বার্তা বাজার/জে আই