বগুড়ায় ৬০ টাকার ডাব ২০০ টাকা বিক্রি করার অভিযোগে ৪ ব্যবসায়ীকে সাড়ে ৭ হাজার জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার (২৬ আগষ্ট) বেলা ১২ টার দিকে শহরের কালিতলা, রেললাইনবাজার ও কোর্ট চত্ত্বর এলাকায় ব্যবসায়ীদের এ জরিমানা করা হয়।

ব্যবসায়ীরা ও দোকানীরা ১৮০ থেকে ২০০ টাকা দরে বিভিন্ন সাইজের ডাব বিক্রি করছে। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্য রাখতে এ অভিযান বলে জানিয়েছেন পরিচালনাকারী জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী।

তবে ব্যবসায়ীদের দাবি, তারা ৫০-৬০ টাকা দরে ডাব বিক্রি করছেন।

ইফতেখারুল আলম রিজভী বলেন, ‘চড়া দামে ব্যবসায়ীরা ডাব বিক্রি করছেন এমন তথ্যের ভিত্তিতে শহরের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে সদরের কালিতলা, লেনবাজার ও কোর্ট চত্ত্বর এলাকায় দেখা যায় পাইকারি ও খুচরা বিক্রেতারা চড়া দামে ইচ্ছেমতো ডাব বিক্রি করছেন। ৫০-৬০ দরের ডাব ১৮০ থেকে ২০০ টাকা দরে সাধারণ মানুষের কাছে বিক্রি করছিলেন তারা। তখন কালিতলায় একজন পাইকারকে ৫ হাজার, লাইন বাজারে দুজনকে ২ হাজার এবং কোর্ট চত্ত্বরে এক খুচড়া ডাব বিক্রেতাকে ৫০০ টাকাসহ মোট সাড়ে ৭ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। এছাড়াও সেখানে উপস্থিত থেকে সঠিক দামে ৩ হাজার ডাব সাধারণ মানুষের কাছে বিক্রি করার ব্যবস্থা করা হয়।’

ইফতেখারুল আলম রিজভী আরো বলেন, সঠিক মূল্যে ডাব বিক্রি ও ভাউচার সংরক্ষণ করতে ব্যবসায়ীদের সতর্ক করা হয়ছে। এছাড়াও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বার্তা বাজার/জে আই