পটুয়াখালীর দুমকি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড.এস এম হেমায়েত জাহানকে কর্তব্যরত অবস্থায় কতিপয় দুষ্কৃতকারী বাহির থেকে তালা লাগিয়ে অবরুদ্ধ করার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

বুধবার (১৬ আগস্ট) দুপুর সাড়ে বারোটায় কৃষি অনুষদ একাডেমিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা গেছে, গত ১৪ আগস্ট দুপুরে কতিপয় দুষ্কৃতকারীরা পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এস এম হেমায়েত জাহানকে অফিস কক্ষে কর্তব্যরত অবস্থায় বাহির থেকে দরজায় তালা লাগিয়ে অবরুদ্ধ করে রাখে। পরে মুঠো ফোনে খবর পেয়ে উক্ত বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকদের উপস্থিতিতে কর্মচারীগণ তালা ভেঙ্গে উক্ত শিক্ষককে বের করে আনেন। এরপরই তিনি বিষয়টি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ভিসিকে অবহিত করেন বলে অধ্যাপক হেমায়েত জাহান।

পবিপ্রবি সাদা দলের সভাপতি প্রফেসর মোহাম্মদ জামাল হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ ইকতিয়ার উদ্দিন জানান, এবিষয়ে ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে এবং আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে যদি তদন্ত করে অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না হয় তবে কর্মবিরতি এবং কঠিন পদক্ষেপ গ্রহণ করা হবে।

অধ্যাপক হেমায়েত জাহান জানান, আমি অবাক একজন শিক্ষক তার কক্ষেও নিরাপদ নয়। যে বা যারা এ ঘটনার সাথে জড়িত তাদের চিহ্নিত করে কঠোর শাস্তির আওতায় এনে বিচারের দাবি জানাই।

পবিপ্রবি ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম সাগর জানান, কিছু বিএনপি-জামাত পন্থী শিক্ষকদের সংগঠন ইউট্যাব এর বর্তমান সাধারণ সম্পাদক হেমায়েত জাহান আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি অস্থিতিশীল করছে। এছাড়া ছাত্রলীগকে বিতর্কিত ও ছাত্রলীগের ভাবমূর্তি খুন্ন করতে ষড়যন্ত্র করেছে। বিশ্ববিদ্যালয়ে জামাত বিএনপি পন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল ছাত্রলীগের ভাবমূর্তি ক্ষুন্ন করতে ছাত্রলীগকে নিয়ে প্রমাণ ছাড়াই বিবৃতি দিয়েছে যা বিশাল ষড়যন্ত্রের অংশ এবং আমরা এই বিবৃতির বিরুদ্ধে দ্রুতই পদক্ষেপ নিব।

পবিপ্রবি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) এবং প্রক্টর প্রফেসর ড.সন্তোষ কুমার বসু বলেন, এ ব্যাপারে এখনও কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি তবে অভিযোগ পাওয়া গেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বার্তাবাজার/এম আই