বান্দরবান লামার ইতিহাসে স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্যশস্য ও নগদ অর্থ বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

সোমবার (১৪ আগস্ট) দুপুরে উপজেলা পরিষদ ভবনের সামনে আনুষ্ঠানিকভাবে পৌর মেয়র মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে এই ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

লামা পৌরসভার উদ্যাগে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়-বান্দরবান জেলা পরিষদ কর্তৃক প্রদত্ত ত্রাণ সহায়তা অনুষ্ঠানে দুর্যোগ কবলিত মানুষের উদ্দেশ্যে দুঃসময়ের বন্ধু হয়ে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য মন্ত্রী বলেন, আমাদের সবাইকে ধৈর্য্যশীল হয়ে মহান সৃষ্টি কর্তাকে স্মরণ করতে হবে। দুর্গযোগকালীন সময়ে আমার শরীরটা ছিলোনা তবে আমার অস্থির মনটা বন্যা কবলিত কষ্টে থাকা মানুষের কাছে ছিলো। তিনি বলেন, “আমি বীর বাহাদুর না খেয়ে থাকবো, কিন্তু বন্যা কবলিত বান্দরবানের কোনো মানুষকে না খেয়ে থাকতে দিবোনা”।

এদিকে বন্যাদুর্যোগের সময় মানুষের পাশে থেকে কাজ করায় প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, লামাবাসী কঠোর পরিশ্রমী একজন মেয়র পেয়েছেন। মন্ত্রী আরো বলেন, “তার অক্লান্ত শ্রমে নাগরিক জীবনে যেমন দুর্বিষহ কেটে উঠছে, তেমনি লাগাতার প্রচেষ্টা পৌরবাসীর উন্নয়নে বড় বড় প্রকল্প অনুমোদন হয়েছে। দায়িত্বশীলতার প্রসঙ্গ টেনে মন্ত্রি বলেন, “জনগনের প্রতি জহিরের ভালোবাসায় বলে দেয় এমপি হওয়ার যোগ্যতা রাখে সে’।

পরিশেষে দুর্যোগ হ্রাস নিয়ে মন্ত্রী বলেন, পাহাড়, গাছ কর্তন, পাথর উত্তোলন বন্ধ ছাড়া নদী রক্ষা না করায় দুর্যোগ ব্যাপকতা পাচ্ছে। এসময় কৃষকের জন্য পূনর্বাসনের ব্যবস্থা করা হবে বলে আশ্বস্ত করেন তিঁনি। শেষে ক্ষতিগ্রস্ত কয়েকজনের হাতে নগদ ৫ হাজার টাকা ও ১০ কেজি করে চাউলের প্যাকেট তুলে দিয়ে ত্রাণ বিতরণ উদ্বোধন করেন।

মন্ত্রীর প্রতিনিধি প্রদীপ কান্তি দাশের সঞ্চালনায়, ত্রাণ বিতরণ সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য দেন জেলা পুলিশ সুপার মো. শাহ আলম, জেলা আ.লীগের সাধারণ-সম্পাদক লক্ষীপদ দাশ, লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা জামাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাথোয়াইচিং মার্মা প্রমুখ।

বার্তাবাজার/এম আই