পশু কোরবানির ৮ ঘণ্টার মধ্যে বর্জ্য পরিষ্কারের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। সোমবার (১৯ জুন) রাজধানীর হোটেল শেরাটনের গ্র্যান্ড বলরুমে আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট’ শ্লোগানে ডিএনসিসি’র কোরবানির পশুর হাটে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন ব্যবস্থা বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সার্বজনীন কিউআর কোডভিত্তিক ক্যাশলেস লেনদেন ব্যবস্থায় অন্তর্ভুক্ত হতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকা। এরই মধ্যে রাজধানীর গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে চালু হয়েছে ক্যাশলেস লেনদেন। আগামী ১ বছরের মধ্যে ডিএনসিসি এলাকায় ক্যাশলেস লেনদেন নিশ্চিত করা হবে। ডিএনসিসি এলাকায় ৮ ঘণ্টায় কোরবানির বর্জ্য পরিষ্কার করা হবে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, বিশ্ব প্রতিযোগিতার এ বাজারে স্মার্ট হওয়ার কোনো বিকল্প নেই। ভিশন থাকতে হবে পরিবর্তনের,যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছে। আমরা স্মার্ট মনিটরিংয়ের জন্য স্মার্ট পশুর হাট পেলাম, যেখানে সর্বোচ্ছ সেবা নিশ্চিত করা হবে।

স্মার্ট হাটে ক্যাশলেস চালু হলে মলম পার্টি বা ছিনতাইকারীর দৌরাত্ম্য বন্ধ হয়ে যাবে জানিয়ে তিনি বলেন, ডিএনসিসির সব লেনদেনে স্মার্ট সেবা নিশ্চিত করা হয়েছে। এতে পশুর হাটে মলম পার্টি বা ছিনতাইকারীর যে ভয় থাকে তা আর থাকবে না। মলম পার্টি বা ছিনতাইকারীর দৌরাত্ম্য বন্ধ হয়ে যাবে।

নাগরিক সেবার কথা উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, ৬ দিনের মধ্যে পাওয়া যাবে ট্রেড লাইসেন্স। রিকশা নিরাপদ করতে কিউআর কোডের আওতায় আনা হবে।

এ সময় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করতে সবাইকে প্রান্তিক পর্যায়ে কাজ করার আহ্বান বিস্তারিত মেয়র আতিক।

স্মার্ট হাটের প্রসঙ্গে আতিকুল ইসলাম বলেন, চ্যালেঞ্জ মোকাবিলা করাটাই হলো সফলতা। পশুর হাটে সব সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে। সেবা নিশ্চিত করতে ডিএনসিসির কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। ঝামেলামুক্ত স্মার্ট হাট নিশ্চিত করার মাধ্যমে স্মার্ট বাংলাদেশের আরও একটি পদক্ষেপ বাস্তবায়ন হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে প্রজন্মের জন্য খেলার মাঠ, বনায়ন এবং ঢাকার সুন্দর পরিবেশ প্রয়োজন। কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ৯ লাখ পলিব্যাগ দেওয়া হবে বর্জ্য ফেলার জন্য।

সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাসহ স্মার্ট হাটের সহযোগী ব্যাংকগুলোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বার্তা বাজার/জে আই