ফরিদপুরে এক স্বর্ণ ব্যবসায়ীর কাছ থেকে প্রতারণা করে স্বর্ণ হাতিয়ে নেওয়ার মামলায় স্ত্রী, পুত্র ও ভাইসহ এক যুবলীগ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত শনিবার (১ এপ্রিল) বিকেল ৫টার দিকে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার বড় দাউদপুর গ্রাম থেকে তাদের গ্রেপ্তার করে ফরিদপুরের আলফাডাঙ্গা থানায় আনা হয়।

গ্রেপ্তার যুবলীগ নেতা মো. সৈয়ব আলী (৪৭) গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার রসুলপুর ইউনিয়নের বড় দাউদপুর গ্রামের বাসিন্দা। তিনি রসুলপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন তিনি। এছাড়াও সৈয়ব আলীর স্ত্রী নাজমিন বেগম (৩২), ছেলে মো. তামিম রহমান ওরফে সজিব (২১) এবং ভাই মো. তৈয়ব আলীকে (৪১) গ্রেপ্তার করা হয়েছে।

রোববার (২ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে জেলা পুলিশ সুপারের কার্যালয় মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মাদ ইমদাদ হোসাইন।

এ সময় লিখিত বক্তব্যে বলা হয়, ১৬ মার্চ দুপুরে রবীন্দ্রনাথের স্বর্ণের দোকানে বোরকা পরিহিত দুই নারী দুই ভরি ১৫ আনা ওজনের দুটি স্বর্ণের চেন, এক জোড়া কানের দুল, এক জোড়া কানের রিং বদলিয়ে নতুন মডেলের অলংকার নেওয়ার প্রস্তাব দেন। এ সময় স্বর্ণের দোকানদার স্বর্ণ যাচাই করে খাত ও ডেমারেজ ছাড়া ২ ভরি ৩ আনা ওজনের নতুন স্বর্ণালংকার দেওয়ার প্রস্তাব দিলে ওই দুই নারী রাজি হন। পরে তারা ব্যবসায়ীর কাছ থেকে স্বর্ণালংকার নিয়ে চলে যান।

কিছুক্ষণ পর তারা পুনরায় ওই দোকানে এসে ব্যবসায়ীর দেওয়া স্বর্ণের অলংকার পছন্দ হয়নি বলে তা ফেরত দিয়ে তাদের দেওয়ার পুরোনো অলংকার ওই ব্যবসায়ীকে দিতে বলেন। তবে ব্যবসায়ীকে অলংকার দেওয়ার সময় তারা স্বর্ণের অলংকারের পরিবর্তে একই ডিজাইনের ইমিটেশনের (নকল স্বর্ণ) অলংকার দেন। ওই দুই নারী চলে যাওয়ার পর স্বর্ণ ব্যবসায়ী যাচাই করে দেখেন তা তার পূর্বের অলংকারের মতো দেখতে হলেও ইমিটেশনের (নকল)। এ ঘটনায় গত ২৫ মার্চ স্বর্ণ ব্যবসায়ী রবীন্দ্রনাথ কর্মকার আলফাডাঙ্গা থানায় প্রতারণার অভিযোগে মামলা দায়ের করেন।

অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মাদ ইমদাদ হোসাইন জানান, তথ্য-প্রযুক্তির সাহায্যে গাইবান্ধায় অভিযান চালিয়ে এ স্বর্ণ প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে প্রতারণা করে নেওয়া ২ ভরি ৩ আনা ওজনের স্বর্ণালংকার ও একটি মুঠোফোন জব্দ করা হয়।

তিনি আরও জানান, চক্রটি গত এক বছরে ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, নরসিংদী, ঢাকা, বরিশাল, যশোর, চট্টগ্রাম ও ফরিদপুর জেলায় এ জাতীয় ১০টি প্রতারণার ঘটনা ঘটিয়েছে। এর আগে ইউনিয়ন যুবলীগ নেতা মো. সৈয়ব আলী একটি হত্যা মামলার আসামি হিসেবে কারাবাসও করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা আলফাডাঙ্গা থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) রবিউল ইসলাম বলেন, রোববার (২ এপ্রিল) বিকেলে ফরিদপুরের পাঁচ নম্বর আমলি আদালতে নাজমিন বেগম দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। অন্য তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে। তবে আদালত রিমান্ডের শুনানির দিন পরে ধার্য করার সিদ্ধান্ত দিয়ে তাদের কারাগারে প্রেরণ করেন।