বঙ্গোপসাগরে তৈরি হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়। সময় যত এগোচ্ছে ততই ভারতীয় উপকূলে সেই ঘূর্ণিঝড় আঘাত হানার শঙ্কা বাড়ছে। বিষয়টির গুরুত্ব বুঝে মঙ্গলবার এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। সেখানে এখন থেকেই ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি শুরু করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

ভারতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস, ৮ মে দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে একটি লঘুচাপ। যেটি শক্তি সঞ্চয় করে ১০ মে ঘূর্ণিঝড় মোখায় পরিণত হবে। ১৪ মে ঘূর্ণিঝড়টি প্রবল শক্তি নিয়ে উপকূলে আঘাত হানতে পারে। পূর্বাভাস সত্যি হলে ওড়িশা ও পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার শঙ্কা রয়েছে।

আগাম প্রস্তুতি সেরে রাখতে রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে মঙ্গলবার বৈঠক করেন নবীন পট্টনায়ক। বৈঠকে হাজির ছিলেন ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) কর্মকর্তারা।

বৈঠকে এখন থেকেই ঝুঁকিপূর্ণ ও নীচু এলাকা থেকে মানুষদের সরানোর কাজ শুরু করতে বলেছেন মুখ্যমন্ত্রী। এছাড়া কোথাও সমুদ্রবাঁধে ভাঙন ধরে থাকলে তা দ্রুত মেরামতের নির্দেশ দিয়েছেন।

ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা বাহিনীকে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী। এমনকি পুনর্বাসনের পরিকল্পনাও তৈরি রাখতে বলেছেন তিনি।