চলতি মাসের মাঝামাঝিতে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। আর মে মাসের ঘূর্ণিঝড় নিয়ে বাড়তি সতর্ক থাকছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার।

গত চার বছরে মে মাসে চারটি বড় ঘূর্ণিঝড় তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। তার মধ্যে আমফান এবং ইয়াসের প্রভাব বাংলাদেশ-পশ্চিমবঙ্গে পড়ে।

এবারও সেই মে মাসেই তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়। ভারতের আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় তৈরি হবেই, এমন নিশ্চয়তা এখনও নেই। আগামী শনিবার নাগাদ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে। তৈরি হওয়ার পরের ৪৮ ঘণ্টায় সেটি শক্তি বৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হতে পারে। তবে নিম্নচাপ থেকে ক্রমাগত শক্তি বাড়িয়ে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না কিংবা ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরে সেটি কোথায় আছড়ে পড়বে, তার উত্তর এখনও জানা নেই।

আবহাওয়াবিদরা আরও বলছেন, বর্ষার ঠিক আগে এবং বর্ষা বিদায়ের ঠিক পরে আবহাওয়া ঘূর্ণিঝড় তৈরির অনুকূল থাকে। তাই মে এবং অক্টোবরে ঘূর্ণিঝড় অস্বাভাবিক নয়।

ঘূর্ণিঝড়ের সতর্কতা এখনও জারি না হলেও, রাজ্য প্রশাসন প্রস্তুতি নিতে শুরু করেছে। মঙ্গলবার সংশ্লিষ্ট সব দপ্তরের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যসচিব। বন্যা মোকাবিলায় ডিভিসির জলাধার থেকে পানি ছাড়ার আগে রাজ্য প্রশাসনের সঙ্গে সমন্বয়ে জোর দেওয়া হয়েছে। বর্ষা শুরুর আগে নদী-বাঁধের পরিস্থিতি খতিয়ে দেখবে সেচ দফতর।