২-১০ মে ঢাকায় অনুষ্ঠিত হবে ফিদে বিশ্বকাপ দাবা ও ফিদে বিশ্বকাপ মহিলা দাবার বাছাই বঙ্গবন্ধু এশিয়ান জোন-৩.২ দাবা। ওপেন বিভাগের চ্যাম্পিয়ন আগামী জুলাই-আগস্ট এ আজারবাইজানের বাকু শহরে ফিদে বিশ্বকাপ দাবায় এবং মহিলা বিভাগের চ্যাম্পিয়ন ফিদে বিশ্বকাপ মহিলা দাবায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

ওপেন বিভাগে দেশের ৩ গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব, দুই আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও মোহাম্মদ ফাহাদ রহমানসহ প্রায় ৪০ জন এবং মহিলা বিভাগে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, কাজী জারিন তাসনিম, নুসরাত জাহান আলো, মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা, ও তনিমা পারভীনসহ প্রায় ২০ জন দাবাড়ু অংশগ্রহণ করবেন।

এ জোনাল দাবায় অংশগ্রহণের জন্য ভুটান, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলংকাকে আমন্ত্রণ জানানো হয়েছে। গ্র্যান্ডমাস্টার বা আন্তর্জাতিক মাস্টার ছাড়া অন্য কেউ এই জোনাল দাবায় চ্যাম্পিয়ন হলে সরাসরি আন্তর্জাতিক মাস্টারের খেতাব এবং মহিলা বিভাগে মহিলা আন্তর্জাতিক মাস্টারের খেতাব পাবেন। রানার-আপ ও তৃতীয় স্থান প্রাপ্ত খেলোয়াড়রা আন্তর্জাতিক মাস্টারের এবং মহিলা বিভাগে মহিলা আন্তর্জাতিক মাস্টারের নর্ম পাবেন।

গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান সরাসরি আন্তর্জাতিক মাস্টারের এবং শামীমা আক্তার লিজা ও শারমীন সুলতানা শিরিন সরাসরি আন্তর্জাতিক মহিলা মাস্টারের খেতাব পান এই জোনাল দাবা থেকে।

জোনাল দাবা প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়। ২০১০ সনে ৬টি দেশ নিয়ে আমাদের জোন আলাদা হওয়ার পর ২০১১ ও ২০১৩ সনে শ্রীলঙ্কায় এবং ২০১৫ ও ২০১৭ সনে নেপালে জোনাল দাবা অনুষ্ঠিত হয়। ২০১৯ ও ২০২১ সালের পর এবার ২০২৩ সালেও ঢাকায় জোনাল দাবা অনুষ্ঠিত হচ্ছে। ৯ দিন ব্যাপী ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে জোনাল দাবার ওপেন ও মহিলা বিভাগ অনুষ্ঠিত হচ্ছে।

ওপেন বিভাগ চার হাজার একশত এবং মহিলা বিভাগে দুই হাজার নয় শত মর্কিন ডলার অর্থিক পুরস্কার দেয়া হবে। এবারের জোনাল দাবায় মোট ৬০০০ মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হবে যার মধ্যে ওপেন বিভাগে ৪১০০ মার্কিন ডলার এবং মহিলা বিভাগে ২৯০০ মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হবে। এবারের জোনাল দাবার পৃষ্ঠপোষক হিসেবে শাহ সিমেন্ট বিশ লাখ টাকা প্রদান করছে। ৩০ লাখ টাকা বাজেটের এই প্রতিযোগিতায় পৃষ্ঠপোষক ছাড়াও এন্ট্রি ফি ও অন্যান্য উৎস হতে প্রাপ্ত অর্থ দিয়ে ব্যয় সংকুলান করা হবে বলে জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম।