পবিত্র ঈদুল ফিতরের ছুটির আগে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করার জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন। মঙ্গলবার (১৮ এপ্রিল) এক বিবৃতিতে সংগঠনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান এ আহ্বান জানান।

শ্রমিক নেতারা বলেন, শ্রমজীবী মানুষরা যেন খুশি মনে ঈদুল ফিতর উদযাপন করতে পারেন, সেজন্য মালিকদের এগিয়ে আসতে হবে। তৈরি পোশাক শিল্পসহ সব প্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের বেতন-ভাতা ঈদের পূর্বে পরিশোধ করতে হবে।

তারা বলেন, প্রতি বছর ঈদের পূর্বে কিছু কিছু কল-কারখানায় অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়। মালিকরা শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ না করে কারখানাগুলোতে ছুটি দিয়ে দেন। এতে শ্রমিকরা বিক্ষুব্ধ হন। শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেন। তারা রাস্তায় নেমে আসতে বাধ্য হন। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে। এবছর যেন বিগত বছরগুলোর পুনরাবৃত্তি না ঘটে সেজন্য মালিকদের যথা সময়ে বেতন-ভাতা পরিশোধের উদ্যোগ গ্রহণ করতে হবে।

তারা বলেন, দেশে বস্ত্রকল, চিনিকল ও পাটকলসহ বহু কল-কারখানা বন্ধ অবস্থায় রয়েছে। এসব কল-কারখানার শ্রমিকরা কর্মহীন অবস্থায় মানবেতর জীবন-যাপন করছেন। গার্মেন্টস খাতে বহু শ্রমিককে কর্মস্থল থেকে বিনা কারণে ছাঁটাই করা হয়েছে। করোনাকালীন সময়ে ছাঁটাই হওয়া শ্রমিকরা এখনো কর্মহীন। এ সব শ্রমিকদের জীবনে ঈদের আনন্দ ধরা দেয় না। সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ সব শ্রমিকদের সহায়তায় এগিয়ে আসতে হবে। ঈদের পূর্বে তাদের জন্য আর্থিক সহায়তা ও কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ করতে উদ্যোগ গ্রহণ করতে হবে।

তারা আরও বলেন, অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকরা অসহায়। দিনে এনে দিনে খাওয়া এ সব শ্রমিকরা কোনো রকমভাবে জীবন-যাপন করছেন। তারা যেদিন কাজ পায় না সেদিন পরিবার-পরিজন নিয়ে তাদের না খেয়ে কাটাতে হয়। এ খাতের শ্রমিকদের দুর্দিন দূর করতে সরকারকে বিশেষ উদ্যোগ গ্রহণ করতে হবে। অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের তালিকা করে তাদের জীবনমান উন্নয়নের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ সব শ্রমিকদের ঘরে ঈদের আনন্দ পৌঁছে দিতে হবে। তারা যেন ঈদ আনন্দ থেকে বঞ্চিত না হয় সে ব্যাপারে সরকারকে এখনই উদ্যোগী হতে হবে বলে জানান শ্রমিক নেতারা।