মালয়েশিয়াতে চলছে ইমিগ্রেশনের বিরামহীন অপারেশন। প্রায় প্রতিটি রাজ্যেই নিয়মিতভাবে অভিযান চালিয়ে অবৈধ প্রবাসীদের আটক করা হচ্ছে। প্রবাসীদের গ্রেপ্তারের সময় ইমিগ্রেশন সদস্যদের নানা অপ্রীতিকর পরিস্থিতির মুখোমুখি হতে হয় প্রায়শই। আটক করার সময় অভিবাসীদের মারধর করার অভিযোগ অনেক পুরনো ঘটনা।

তবে এবার ইমিগ্রেশন অভিযানের সময় মালয়েশিয়ান কোম্পানির এক স্থানীয় পরিচালককে মারধরের অভিযোগ উঠেছে কুয়ালালামপুর ইমিগ্রেশনের বিরুদ্ধে। দেশটির জাতীয় পত্রিকা সিনার হারিয়ানে প্রকাশিত এক প্রতিবেদন সূতে এই খবর জানা গেছে। এমনকি এ ব্যপারে মন্তব্য করেছেন দেশটির ইমিগ্রেশন মহাপরিচালকও।

মাপলয়েশিয়ার ইমিগ্রেশন প্রধান দাতুক রাসলিন বিন জুসোহ বলেছেন কুয়ালালামপুরে ডিপার্টমেন্টের সাম্প্রতিক এনফোর্সমেন্ট অপারেশনে আটক থাকা অবস্থায় একজন ইমিগ্রেশন অফিসার দ্বারা মারধরের শিকার হয়েছেন এক কোম্পানি পরিচালক এই অভিযোগের প্রেক্ষিতে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ রয়্যাল মালয়েশিয়ান পুলিশ (PDRM) এর সাথে সম্পূর্ণ স্বচ্ছ এবং ন্যায্যভাবে সহযোগিতা করবে।

অভিবাসন মহাপরিচালক, দাতুক রুসলিন জুসোহ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন যে, একই সময়ে, তিনি কুয়ালালামপুর ফেডারেল টেরিটরির ইমিগ্রেশন থেকে একটি সম্পূর্ণ প্রতিবেদনের জন্য অপেক্ষা করছেন এবং অভিযোগগুলি আরও তদন্ত করবে তার দপ্তর।

তিনি বলেন “যদি এটি পাওয়া যায় যে অভিযানে এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি) লঙ্ঘন করা হয়েছে বা জড়িত কর্মকর্তাদের দ্বারা ক্ষমতার অপব্যবহার করা হয়েছে, কঠোর ব্যবস্থা নেওয়া হবে এবং শাস্তি দেওয়া হবে।

“ইমিগ্রেশন অফিসারদের জড়িত ক্ষমতার অপব্যবহারের ঘটনাকে ইমিগ্রেশন বিভাগ গুরুতরভাবে নেয় এবং এসওপি লঙ্ঘন করে এমন কোনও অফিসারের সাথে আপস করবে না, যার ফলে বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হযতে পারে,