কুমিল্লা সিলেট মহাসড়কের পূর্ব – দক্ষিণ পাশে ব্রাহ্মণবাড়িয়ার খাঁটিহাতা বিশ্বরোড মোড়ে সড়কের ফুটপাত অবৈধভাবে দখল করে চলছে অর্ধশতাধিক ভাসমান দোকানের ব্যবসা-বাণিজ্য।

এতে স্থানীয় একটি প্রভাবশালী মহল প্রতি মাসে লাখ লাখ টাকা চাঁদা উত্তোলন করছে বলে অভিযোগ উঠেছে । এতে করে পথচারীরা মহাসড়কের উপর দিয়ে চলাচলসহ যানবাহন চলাচলের ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

সরেজমিন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল ইউনিয়নের খাঁটিহাতা বিশ্বরোড মোড়ের পূর্ব পাশ ও দক্ষিণ পাশ গিয়ে দেখা যায়, কুমিল্লা সিলেট মহাসড়কের ফুটপাত দখল করে বিভিন্ন ফলের দোকান সাজিয়ে বসে রয়েছে। এতে করে পথচারী চলাচল সহ মহাসড়কে চলাচলকারী যানবাহনের যানজট সৃষ্টি হচ্ছে।

জানা যায়, পূর্ব পাশে কুমিল্লা সিলেট মহাসড়কের নিচের অংশ সড়ক ও জনপথ বিভাগের সওজের বিশাল জায়গা দখল করে স্থানীয় প্রভাবশালী একটি মহল এক যুগেরও অধিক সময় ধরে খাঁটিহাতা মোড় থেকে চাঁদা আদায় করে আসছে। প্রভাবশালী কয়েকজন ব্যক্তি প্রতিদিন অস্থায়ী ভাসমান দোকান থেকে ১০০ থেকে শুরু করে ৩০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় করে থাকে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যবসায়ী বলেন, বিশ্বরোড মোড়ে যাতে যানজট সৃষ্টি না হয় এর জন্য সড়ক ও জনপথ বিভাগের কর্তৃপক্ষ জায়গাটি অনেক টাকা খরচ করে পাকা করে দিয়েছে যানবাহন চলাচলের জন্য। কিন্তু এখানকার স্থানীয় মার্কেট মালিকরা যার যার দোকানের সামনে অবৈধভাবে দোকান ভাড়া দিয়ে রেখেছেন। ব্যবসা হউক আর না হউক তাদেরকে দৈনিক ২০০-৩০০ টাকা চাঁদা দিতেই হয় বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া সরাইল খাঁটিহাতা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ আশীষ কুমার স্যানাল বলেন, আমি বিষয়টি সম্পর্কে অবগত নই । তিনি বলেন, চাঁদা নেয়া কিন্তু অন্যয়। যদি কেউ এভাবে চাদাঁবাজি করে থাকে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে । আর অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে।