দীর্ঘ ১১ বছরের অপেক্ষা ফুরলো ভারতের। শেষ ওভারের রোমাঞ্চে কাল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তারা জিতেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের শিরোপা। ৭ রানের জয়ের ভারতের ক্রিকেটাররা আনন্দে আত্মহারা হয়ে উঠেছিলেন।

একে অপরকে জড়িয়ে ধরে কাঁদছিলেন হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব, বিরাট কোহলিরা। এর মধ্যেই আবার পরম শান্তি আর স্বস্তিতে মাঠে শুয়ে কিছুক্ষণ চোখ বুঝে থাকলেন রোহিত শর্মা।

নিজের ভাষায় জীবনের সেরা অর্জন কীভাবে উদ্‌যাপন করবেন, সেটা ঠিক বুঝে উঠতে পারছিলেন না রোহিত। কী করবেন, সেটা না বুঝতে পেরেই হয়তো ভারতের অধিনায়ক সব সতীর্থদের ফেলে চলে গেলেন মাঠের ঠিক মাঝখানে, বার্বাডোজের পিচের ওপর। খানিক আগেই যে ২২ গজে দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে হারিয়েছে ভারত।

পিচের কাছে গিয়ে শান্ত ও সৌম্যভাবে বসলেন রোহিত। এরপর পিচটাতে পরম মমতায় একটু হাত বোলালেন। আঙুল দিয়ে খুঁচিয়ে তুলে নিলেন পিচের ছোট্ট একটি টুকরা। আঙুল দিয়ে সেটা একটু নাড়িয়ে মুখে দিলেন রোহিত। এরপর আরেকটু মাটি তুলে নিয়ে আবারও মুখে পুরলেন ভারত অধিনায়ক।

ম্যাচ শেষে অবশ্য রোহিতের এমন উদ্‌যাপন নিয়ে কেউ কোনো প্রশ্ন করেনি। কিন্তু আইসিসি রোহিতের এই কাণ্ডের ভিডিও দিয়েছে তাদের সামাজিক যোগাযোগমাধ্যমে। আর ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে রোহিত জানিয়েছেন তার শিরোপা জয়ের অনুভূতি।