নদী ও প্রকৃতি সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে “নদী সমাবেশ” আয়োজন করেছে নদী ভিত্তিক সামাজিক সংগঠন তরী বাংলাদেশ। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের চান্দি গ্রামে তিতাস নদীর পাড়ে এই সমাবেশ আয়োজন করা হয়।

মোহাম্মদ মোস্তফা দেলোয়ারের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন এলাকার সালিশকারক বাবুল আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন তরী সরাইল শাখা আহবায়ক মো.মাহবুব খান ।

সমাবেশে বক্তব্য রাখেন তরী বাংলাদেশ এর আহবায়ক শামীম আহমেদ, খেলাঘর ব্রাহ্মণবাড়িয়ার সাধারণ সম্পাদক নীহার রঞ্জন সরকার, স্ন্যাক রেস্কিও টিম বাংলাদেশ এর সদস্য মো. জুবাইদুর রহমান মেহেদী, তরী সদস্য সোহেল রানা ভূঁইয়া, শাহ্ মো. আল আমিন, আবদুর রহিম, মো. শাহগীর মৃধা সদস্য সচিব তরী সরাইল শাখা।

এ সময় বক্তারা নদী গুরুত্ব তুলে ধরেন পাশাপাশি নদী দখল-দূষণ ও ভরাটের বিরুদ্ধে সকলকে সোচ্চার থাকতে আহবান জানান।

বক্তারা আরো বলেন, এলাকার কতিপয় প্রভাবশালীরা নদীতে কচুরিপানা আটকিয়ে নৌপথ সংকুচিত করে নদীর স্বাভাবিক গতিকে বাধাগ্রস্ত করে যা সম্পূর্ণ বেআইনি তাই জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি প্রশাসনের সহযোগিতা প্রত্যাশা করেন।

ফসলী জমিতে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার না করে কচুরিপানা থেকে জৈবসার উৎপাদন ও ব্যবহারে গুরুত্বারোপ করেন। এ সময় সাপ, গুইসাপ, বেজি, বনবিড়ালসহ বন্যপ্রাণী নিধন বন্ধে ও প্রকৃতিতে বন্যপ্রাণীর গুরুত্ব নিয়েও বক্তারা কথা বলেন।

আরো বক্তব্য রাখেন বাসুদেব ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার মো. জাহাঙ্গীর আলম, আবুল বাসার, এড. খোকন ভূইয়া, মো. নাজির, শফিক মোল্লা, খোকন মোল্লা ও হারুন আল রশিদ।

সমাবেশে উপস্থিত ছিলেন সুশান্ত পাল, ক্ষমা রাণী কর, আবদুল হেকিম, বাচ্চু মিয়া, ইফরান হোসেন, বিজয় বিশ্বাস, জয়নাল আবেদীন, জুবায়েদ ভূইয়া, খালেদা মুন্নী প্রমুখ।

সমাবেশ শেষে তিতাস নদীর পাড়ে ও চান্দি গ্রামের বিভিন্ন সড়কের পাশে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হয়।