পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না বলে মনে করে পশ্চিমবঙ্গের অভিনেতা পরব্রত চট্টোপাধ্যায়। ঢাকাই চলচ্চিত্রের এই অভিনেত্রীকে ভীষণ মেধাবীও মনে করেন কাঁটাতারের ওপারের জনপ্রিয় অভিনেতা।

ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী হলে আজব কারখানা চলচ্চিত্রের অনুষ্ঠানের মুক্তি পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কলকাতা থেকে হাজির হয়েছিলেন এই অভিনেতা। সেখানেই তিনি এমন অভিমত প্রকাশ করেন।

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হয়েছে ছবিটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা পরমব্রত। সঙ্গে আছেন ঢাকাই র্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমি।

পরমব্রতর আজ জন্মদিন। আর এমন দিনেই তিনি ঢাকায়। বিষয়টি তার কাছে বেশ মজার। বললেন, জন্মদিনে ঢাকায় এসে ভালো লাগছে। অন্য যে কোনো দেশের চেয়ে বাংলাদেশে থাকাটা আনন্দের। যেহেতু এখানকার সাথে শিকড়ের একটা সম্পর্ক আছে।

এই চলচ্চিত্রে যুক্ত হওয়া প্রসঙ্গে বলেন, আজব কারখানা চলচ্চিত্রে জড়িত হওয়া পরিচালকের জন্য। তিনিই বলতে পারবেন কেমন করেছি। একটা রকস্টারের চরিত্র। আমার যেহেতু মিউজিকের সাথে সম্পর্ক আছে, কালিকাপ্রাসাদের সাথে ছিলাম, সেদিক থেকে ভালোই লেগেছে। সিনেমার প্রায় সবাই প্রান্তিক শিল্পী।

বাংলাদেশি শিল্পীদের অভিনয় প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পরমব্রত বলেন, বাংলাদেশে নুসরাত ফারিণের কাজ ভালো লাগে। তিনি একটা পুরস্কার পেয়েছেন। আমি ছিলাম অনুষ্ঠানটার সাথে। আরেকজন আছেন পরীমণি। মিস কোট না করলে বলতে পারি তাকে ভিষণ মেধাবী মনে হয়। মনে হচ্ছে তাকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না।

আজব কারখানা ছবিটি প্রসঙ্গে পরমব্রত বলেন, ‘২০১৯ ও ২০২০ সাল মিলিয়ে এর কাজটি করেছিলাম। করতে গিয়ে দেখেছি, বাংলাদেশের লোকায়ত গান-বাজনার সম্ভার। তার সঙ্গে সম্যক পরিচয় আমার হয়েছে। এটা আমার জন্য বিশেষ পাওয়া।আপনাদের কাছে অনুরোধ, আপনারা সিনেমাটি দেখবেন।’

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বাংলাদেশের নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান। নির্মাণ করেছেন শবনম ফেরদৌসী। ছবিটিতে ৫টি মৌলিক গান রয়েছে। এতে প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ণ করা হয়েছে। এগুলোর সংগীতায়োজন করেছে ব্যান্ড ভাইকিং এবং শিল্পী লাবিক কামাল গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন গৌরব নিজেই।

এতে আরও অভিনয় করছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, সেলিম বয়াতি, দিলু বয়াতি, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পণ, মাইমুনা মমো ও মাহরিন মান্য।