বহুল আলোচিত ১৫ লাখ টাকার ছাগলকান্ডে ফেঁসে গেছেন সাদেক এগ্রো। প্রতিষ্ঠানটির মালিকের বিরুদ্ধে আন্তর্জাতিক গরু চোলাচালানে জড়িত থাকার অভিযোগ উঠেছে। এছাড়া, দেশি গরু-ছাগল বিদেশি বলে বিক্রি, ব্যবসায়ী-আমরা-রাজনীতিকদের নিয়ে সিন্ডিকেট গড়ে তোলা, কথা না শুনলে অন্য ফার্মের মালিকদের বিরুদ্ধে মামলা দেয়াসহ নানা অভিযোগে বৃহস্পতিবার খবর প্রকাশ করেছে দেশের একটি শীর্ষ জাতীয় দৈনিক।

তবে সাদিক এগ্রোকে প্রোমোট করায় এবার তীব্র সমালোচনার মুখে পড়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এএইচএম শফিকুজ্জামান। গেল ঈদে সাদিক এগ্রোর ফার্মের লাখ টাকার গরু কুরবানি করেন ভোক্তার ডিজি। তখন তিনি টেলিভিশনে বক্তব্য দিয়ে সাদিক এগ্রোর প্রশংসা করেন।

এছাড়া সাদেক এগ্রোর মালিক ইমরানের সঙ্গে একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে অংশ নেন তিনি। সেখানে ইমরানকে ‘ডিজিটাল কাউবয়’ ও ‘স্মার্ট কাউবয়’ বলে অভিহিত করেন।

অস্বাভাবিক দামে গরু বিক্রি করায় ইমরানের প্রশংসা করেন শফিকুজ্জামান বলেন, ‘উনিতো একজনকে বিখ্যাত করে দিয়েছেন। কোটি টাকার গরু যে রাস্তা দিয়ে নিয়ে যাবে সেই রাস্তারও ব্রান্ডিং হবে।’

ইমরানের সঙ্গে এমন সম্পর্ক ও বাহবাহ দেয়ায় ভোক্তার মহাপরিচালকের সমালোচনা করছেন অনেকে।

বাংলাদেশ ছাত্রলীগের চট্টগ্রাম মহানগের সাবেক সাধারণ সম্পাদক ভোক্তার ডিজির সমালোচনা করে সামাজিকমাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘ভোক্তা অধিকারের ডিজিকে দেখলাম, সাদেক এগ্রো থেকে গরু কিনে সেখানেই কোরবানি দিলেন। এবং তাদের প্রশংসাও করলেন। তাই জনমনে প্রশ্ন উঠেছে- তিনি কোরবানিরগুলো কি সস্তায় কিনেছেন নাকি ফ্রি পেয়েছেন? অন্যথায় চুপ কেন?’

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক ফেসবুকে লিখেছেন, ‘ওরে (ইমরানকে) ধরে কড়া বাটাম দেয়া জরুরী। সব দুই নম্বরি বাদ দিলাম, ১ লাখের ছাগল ১৫ লাখ! ভাবা যায়??!! ভোক্তা অধিকার কেবল গরীবের সাথে পারে, নাকি ওরে ধরার গাটস রাখে?’

ভোক্তারা যেন প্রতারিত না হন এজন্য ভোক্তা অধিদপ্তরের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটরিং করা হয়। মনিটরিংয়ে বিদেশি পণ্য হলে দোকানি পণ্য আমদানির তথ্য দেখতে চান। আবার অস্বাভাবিক দাম নিলে সেখানে হস্তক্ষেপ করে অধিদপ্তর। কিন্তু সাদিক এগ্রোর ক্ষেত্রে তেমনটি দেখা যায়নি। বরং ভোক্তার মহাপরিচালক নিজেই সাদিক এগ্রোর প্রশংসা করেছেন।

এ বিষয়ে ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামানের কাছে জানতে চাইলে তিনি বলেন,আমি কোথায়ও কাউকে প্রমোট করিনি , আমি কুরবানীর জন্য কোথায় থেকে গরু কিনব এটা ব্যক্তি স্বাধীনতা । সেখানে কেউ যদি প্রতারিত হয়ে আমাদের কাছে অভিযোগ করে আমরা ব্যবস্থা গ্রহন করব।