ছাগলকাণ্ডে আলোচিত মোহাম্মদপুরের বেড়িবাঁধসংলগ্ন খাল ও সড়কের জায়গা দখল করে গড়ে তোলা ‘সাদিক অ্যাগ্রো ফার্ম’ উচ্ছেদে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আজ বৃহস্পতিবার বেলা ১২টার পর এই অভিযান শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকাল থেকে উচ্ছেদ অভিযান শুরুর কথা ছিল। ভ্রাম্যমাণ আদালত। তবে বেলা ১২টা ২০ মিনিটের দিকে খামারের পশ্চিম অংশে অফিস ভাঙার মাধ্যমে এই উচ্ছেদ অভিযান শুরু করেন ভ্রাম্যমাণ আদালত। খামারের স্থাপনা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে।

উচ্ছেদ শুরুর পর খামার থেকে সেই ১৫ লাখ টাকার ছাগল বের করে পাশের একটি ফাঁকা জায়গায় রাখা হয়। এর সঙ্গে অন্য ছাগল ও দুম্বা বের করা হয়। দুপুর ১টায় সবশেষ খবর পাওয়া পর্যন্ত অভিযান চলছে।

জানা গেছে, অভিযান পরিচালনা করার খবর পেয়ে গতকাল বুধবার রাত থেকেই সাদিক অ্যাগ্রোর বেশ কিছু গরু সরিয়ে নেওয়া হয়। এ ছাড়া খাল ও সড়কের জায়গায় অবৈধভাবে দখল করে রাখা অস্থায়ী কিছু স্থাপনা সরিয়ে নেন বাসিন্দারা।

আজ সকালে সেখানে গিয়ে দেখা যায়, মোহাম্মদপুর বেড়িবাঁধসংলগ্ন খাল ও সড়কের জায়গা অবৈধভাবে দখল করে গড়ে ওঠা স্থাপনা ভেঙে ফেলছেন বাসিন্দা। ডিএনসিসির অভিযান শুরুর আগেই সাদিক অ্যাগ্রোর পাশে থাকা অনেক ঘরের টিন খুলে নিয়ে যান তারা।

এই অভিযান চালাতে প্রয়োজনীয় পুলিশ ফোর্স মোতায়েন চেয়ে ডিএনসিসির সম্পত্তি বিভাগ থেকে গতকাল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারকে চিঠি দেওয়া হয়েছে। সাদিক অ্যাগ্রো ফার্মের মালিক গবাদিপশুর খামারিদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি ইমরান হোসেন।

ডিএমপিকে দেওয়া চিঠিতে বলা হয়, ঢাকা উত্তর সিটির আওতাধীন অঞ্চল ৫-এর অন্তর্ভুক্ত মোহাম্মদপুরের বেড়িবাঁধসংলগ্ন আশপাশের অবৈধ স্থাপনাসহ খাল ও সড়কের জায়গায় সাদিক অ্যাগ্রো লিমিটেডের অবৈধভাবে নির্মিত স্থাপনা অপসারণ করা হবে। এ সময় তিন প্লাটুন পুরুষ পুলিশ ফোর্স ও এক প্লাটুন নারী পুলিশ ফোর্স প্রয়োজন হবে।