মালয়েশিয়ায় ইমিগ্রেশন বিভাগের সাড়াঁশি অভিযানে প্রতিদিনই আটক হচ্ছেন বাংলাদেশী সহ বিভিন্ন দেশের অভিবাসীরা। এসব অভিযানের ফলে দেশটিতে বসবাসরত বাংলাদেশি সহ বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে আতংক বিরাজ করছে। কারণ এসব অভিযানে অবৈধ প্রবাসীর সাথে বৈধ প্রবাসীদের কেও জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হচ্ছে। অভিযানে আটক হলে হয়রানি সহ নানা ভোগান্তির মধ্যে দিয়ে যেতে হচ্ছে প্রবাসীদের। সদ্য আসা কলিং ভিসার কর্মীদেরও আটক করা হচ্ছে। এসব হয়রানি বন্ধে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপ কামনা করছেন প্রবাসী বাংলাদেশিরা।

প্রতিদিনই মালয়েশিয়ার কোন না কোন রাজ্যে চলছে ইমিগ্রেশন বিভাগের অভিবাসী ধরপাকর অভিযান। এসব অভিযানে গভীর রাতে বাংলাদেশী সহ, ইন্দোনেশিয়া, মায়ানমার, পাকিস্তান, ইন্ডিয়ার শত শত নাগরিক আটক হচ্ছেন। চলতি সপ্তাহে বিপুল পরিমাণ বাংলাদেশী সহ বিভিন্ন দেশের নাগরিক সহ ১৭০০ অভিবাসী কে আটক করা হয়েছে যার ৯০ শতাংশ বৈধ অভিবাসী কর্মী। মালয়েশিয়ার যেসব আবাসিক এলাকায় অভিবাসী বেশি বসবাস করে সেসব এলাকায় টার্গেট করে চারদিকে ঘিরে ফেলে গভীর রাতে এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

মালয়েশিয়ায় গত ২ বছরে কলিং ভিসায় ৪ লাখ ৭২ হাজার বাংলাদেশী শ্রমিক চাকুরী নিয়ে দেশটিতে প্রবেশ করেছে। এছাড়া দেশটিতে নিয়মিত বৈধ ভাবে বসবাসরত প্রায় কয়েক লাখ বাংলাদেশীর গত বছর ২০২৩ সালে তাদের ভিসার মেয়াদ শেষ হলেও অজানা কারণে তাদের ভিসা নবায়ন করছে না দেশটির সরকার। তারা নতুন করে বৈধ হতে আরটিকে ২.০ তে রেজিষ্ট্রেশন করলেও তাদের নতুন পারমিট দেওয়া হচ্ছে না। এঅবস্থায় তারাও অবৈধ হয়ে যাচ্ছেন এবং এসব অভিযানে আটক হচ্ছেন। বর্তমানে মালয়েশিয়া তে প্রায় দেড় মিলিয়ন বাংলাদেশী বসবাস করছেন।