বাংলাদেশের তরুণ জনগোষ্ঠীর মাঝে বুদ্ধিবৃত্তিক সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দেশের শীর্ষ ৩২টি বিশ্ববিদ্যালয় নিয়ে আয়োজিত ‘ফিউচার ভয়েসেস ফেস-অফ ২০২৪’ শীর্ষক আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)।এশিয়ান পার্লামেন্টারি ফরম্যাটের এ প্রতিযোগিতায় রানার আপ হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং ফোরাম (আরইউডিএফ)। দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণদের মতপ্রকাশ ও বুদ্ধিবৃত্তিক চর্চায় সম্পৃক্ত করার প্রয়াস হিসেবে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ)-এর সঙ্গে অংশীদারিত্বে ইএমকে সেন্টার এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে।

গুলশানের ইএমকে সেন্টারের কেনেডি হলে শনিবার তিনদিনব্যাপী এ আয়োজনের সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ও বিডিএফ-এর সাবেক সভাপতি ডা. আবদুন নূর তুষার, বিডিএফ-এর বর্তমান সভাপতি প্লাবন গঙ্গোপাধ্যায় এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ভারপ্রাপ্ত পরিচালক ব্রেন ফ্ল্যানিগান। সঞ্চালনা করেন বিডিএফের সাধারণ সম্পাদক জিহাদ আল মেহেদী। এছাড়াও বক্তব্য রাখেন ইএমকে সেন্টারের ইমার্জিং লিডার সৈয়দ নাজমুস জাওয়াদ।

বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি প্লাবন গাঙ্গুলী বলেন, “যেহেতু বাংলাদেশ দ্রুত উন্নয়নের মধ্য দিয়ে যাচ্ছে, বিপুলসংখ্যক তরুণদের ভাবনাকে মূলরায় সম্পৃক্ত করাটা নিশ্চিত করা একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ, কেননা তরুণদের ভাবনা ও তার প্রকাশ বহুমুখী।”তিনি আরও বলেন, “আগামীতে প্রজ্ঞাবান ও যুক্তিবাদী সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে দেশব্যাপী তরুণদেরকে, বিশেষতঃ শিক্ষার্থীদেরকে যুক্তিচর্চায় সম্পৃক্ত করার জন্য বিডিএফ তাদের ধারাবাহিক চেষ্টা অব্যাহত রাখবে।”

সমাপনী অনুষ্ঠানে অতিথিরা নেতৃত্বের গুণাবলী বিকাশ, বুদ্ধিবৃত্তিক চর্চা ও দক্ষতা বৃদ্ধির জন্য তরুণদেরকে যুক্তিচর্চায় সম্পৃক্ত করার উপর জোরারোপ করেন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক বিতার্কিকবৃন্দ মুখর করে তোলেন এ আয়োজন। ফাইনালে শ্রেষ্ঠবক্তা হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাগিব আনজুমএবং প্রতিযোগিতায় সেরা বিতার্কিক হন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জেড এইচ মাসুদ।