যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি অঞ্চলের টর্নেডো ও ভয়াবহ ঝড় আঘাত হেনেছে। এতে অন্তত ১৫ জন মারা গেছেন। সোমবার (২৭ মে) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রোববার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, টেক্সাস, আরকানসাস এবং ওকলাহোমাসহ মধ্যাঞ্চলের কয়েকটি রাজ্যে টর্নেডো ও তীব্র ঝড় আঘাত হানে। এতে এ হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় অঞ্চলগুলোতে উদ্ধার অভিযান চলছে। শনিবার গভীর রাতে শুরু হওয়া ঝড়ের কারণে কয়েক হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

টেক্সাসে কুক কাউন্টি শেরিফ রে স্যাপিংটন এক সংবাদ সম্মেলনে বলেন, ডালাসের উত্তরে ভ্যালি ভিউ এলাকায় টর্নেডোর আঘাতে সাতজন মারা গেছেন। বর্তমানে এলাকাটিতে তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে।

প্রতিবেদনে বলা হয়েছেম টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট চারটি কাউন্টিতে যাদের বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে তাদের সাহায্য করার জন্য অর্থছাড় সংক্রান্ত একটি ডিক্রি অনুমোদন করেছেন। ঝড়ের কারণে বাড়িঘর এবং একটি গ্যাস স্টেশন ক্ষতিগ্রস্ত হয়েছে । এ ছাড়া হাইওয়েতে যানবাহন উল্টে গেছে।

দ্য ওয়েদার চ্যানেলের সঙ্গে এক সাক্ষাৎকারে টেক্সাসে কুক কাউন্টি শেরিফ এ ক্ষতিকে ‘বেশ ব্যাপক’ বলে বর্ণনা করেছেন।

এদিকে শনিবার গভীর রাতে ওকলাহোমার মায়েস কাউন্টিতে টর্নেডোর আঘাতে কমপক্ষে দুজনের মৃত্যু হয়েছে। কাউন্টির জরুরি ব্যবস্থাপনা প্রধান জনি জানজেন ফক্স নিউজকে এ কথা জানিয়েছেন। এ ছাড়া আরকানসাসে রোববার ভোরে ঝড়ে পাঁচজন মারা গেছেন।

পাওয়ারআউটেজ.ইউএস. ওয়েরাইট অনুসারে, ঝড়ের কারণে টেক্সাস থেকে কানসাস, পূর্বে ওহিও এবং কেনটাকি পর্যন্ত বিস্তৃত রাজ্যগুলোতে প্রায় চার লাখ ৯০ হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। এখনো বেশ কয়েকটি এলাকায় টর্নেডো সতর্কতা জারি রয়েছে।

সূত্র : বাসস

বার্তা বাজার/এইচএসএস