জনসংখ্যা কম থাকার কারণে দক্ষ জনগোষ্ঠীর অভাব আছে ইউরোপীয় ইউনিয়নে। বাংলাদেশসহ মোট সাতটি দেশ থেকে ট্যালেন্ট প্রোগ্রামের আওতায় বৈধপথে দক্ষ কর্মী নিতে আগ্রহী শিল্পোন্নত ওই জোট। এ বিষয়ে ইইউ’র সঙ্গে ব্রাসেলসে আলোচনা করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় জানানো হয়, মঙ্গলবার (২ মে) ব্রাসেলস্থ ইউরোপিয়ান কমিশনের সদর দফতরে স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার উলভা জোহানসনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে দক্ষ অভিবাসনের উপায়গুলো নিয়ে আলোচনা হয়।

উলভা জোহানসন ছাড়াও আরও দুইজন নীতি নির্ধারকের সঙ্গে বৈঠক করেছেন প্রতিমন্ত্রী। তারা হচ্ছেন আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক ইউরোপিয়ান পার্লামেন্টের সভাপতি বারনড ল্যাঙ্গে এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার জানেজ লেনারকিক।

বারনড ল্যাঙ্গের সঙ্গে বৈঠকে পারস্পরিক সহযোগিতার বিভিন্ন দিক যেমন বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন, উন্নয়ন সহযোগিতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন শাহরিয়ার আলম।

দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার জানেজ লেনারকিকের সঙ্গে বিকালে ব্রাসেলস্থ ইউরোপিয়ান কমিশনের সদর দফতরে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন প্রতিমন্ত্রী। এসময় ইউরোপিয়ান কমিশনের কমিশনার বাংলাদেশের সাফল্য নিয়ে প্রশংসা করেন। উভয়পক্ষই পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে বিশেষ করে রোহিঙ্গা সমস্যা, দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে সম্পর্কোন্নয়নের বিভিন্ন বিষয় নিয়ে একাধিক বৈঠক করার কথা রয়েছে মো. শাহরিয়ার আলমের। তিনি ১-৫ মে ব্রাসেলসে পাঁচদিনের সফরে রয়েছেন।