ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য হিও গ্রাঞ্জে দো সুলে ভারি বৃষ্টিতে বন্যায় ভূমিধসে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে এবং ২১ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে ।রাজ্য সরকার সতর্ক করে বলেছে, পরিস্থিতি সঙ্কটজনক এবং এর আরও অবনতি হতে পারে।

বিবিসি জানিয়েছে, হেলিকপ্টার দিয়ে ওই অঞ্চলের বিভিন্ন স্থানে আটকা পড়া লোকজনের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। কিছু এলাকায় বন্যা এমন মারাত্মক রূপ নিয়েছে যে হেলিকপ্টারও নামানো যাচ্ছে না, দড়ি নামিয়ে আটকাপড়া লোকজনকে তুলে নেওয়া হচ্ছে।

হিও গ্রাঞ্জে দো সুলের গর্ভনর এদুয়ার্দো লেইচে কেন্দ্রীয় সরকারের কাছে সহায়তা চেয়েছেন। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সব ধরনের সহায়তা চেয়ে তিনি প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দ্য সিলভার সঙ্গে কথা বলেছেন।
প্রেসিডেন্ট লুলা তার আহ্বানে সাড়া দিয়ে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। বৃহস্পতিবার লুলা রাজ্যটির দুর্গত এলাকা পরিদর্শন করবেন বলে জানিয়েছে রয়টার্স।

কর্মকর্তারা জানান, এ পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। ছোট একটি শহরে বন্যার পানির তোড়ে একটি গাড়ি ভেসে যায়, তাতে এর দুই আরোহীর মৃত্যু হয়। সালভাদর দো সুলে ভূমিধসে আরেকজনের মৃত্যু হয়। গভর্নর লেইচের ভাষ্য অনুযায়ী, কয়েক বছরের মধ্যে রাজ্যটিতে এবারের ঝড় ও বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে, ভূমিধস ও বন্যার পানির তোড়ে সড়ক ও সেতু ধসে পড়ার বেশ কয়েকটি শহর বিচ্ছিন্ন হয়ে রয়েছে।

লেইচে রাজ্যজুড়ে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছেন। তিনি সশস্ত্র বাহিনীরও সহযোগিতা চেয়েছেন।
কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যজুড়ে নদনদীর পানি বাড়ছে, বহু এলাকা বন্যাকবলিত হয়েছে। এতে ১১৪টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে ও সাড়ে তিন হাজারের মতো মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।