প্রথম পুরস্কার ১৬০ সিসির মটরসাইকেল, দ্বিতীয় পুরস্কার মুঠোফোন, পনেরোতম পুরস্কার এক জোড়া স্বর্ণের দুল ও সব শেষ একত্রিশতম পুরস্কার ১০০ সিসির মটরসাইকেল। গত কয়েকদিন ধরে সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত ১৮টি গাড়িতে এমন ৩১টি পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়ে বিক্রি হচ্ছে কুপন। ডিমলা উপজেলা ক্রীড়া সংস্থার নামে প্রতিটি কুপন ২০টাকা মূল্যে বিক্রি হচ্ছে নীলফামারী ও এর আশপাশের বিভিন্ন এলাকায়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ৫ কোটি ৮৮ লক্ষ টাকা ব্যয়ে নির্মিতব্য শেখ রাসেল মিনি স্টেডিয়াম। ২০২২ সালের ২৯ ডিসেম্বর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো: জাহিদ হাসান রাসেল এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। এরপর গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর ২০২৩) ভার্চুয়ালী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১ মার্চ নারী ফুটবল ম্যাচের মাধ্যমে উদ্বোধন হতে যাচ্ছে স্টেডিয়ামটির মাঠ।

এ প্রসঙ্গে উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ছুটিতে আছেন বলে জানিয়েছেন, সহকারী কমিশনার (ভূমি ) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফারজানা আখতার। কুপন বিক্রয়ের বিষয়ে কিছুই জানেন না বলে জানান তিনি।

আজ সোমবার (২৬ ফেব্রুয়ারী) সরেজমিনে দেখা গেছে, ইজিবাইকে প্রচার মাইক ব্যবহার করে নামি দামি সব ব্র্যান্ডের ৩১টি আকর্ষণীয় পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠ উদ্বোধনের প্রচারণা চালাচ্ছে উপজেলা ক্রীড়া সংস্থা। প্রচারণায় চটকদার সব বিজ্ঞাপনে বাহারী কথামালায় ১৬০ ও ১০০ সিসি মটরসাইকেল, মুঠোফোন, স্বর্ণের গহনা, রাইস কুকার, প্রেসার কুকার, পানির ফিল্টারসহ বিভিন্ন ধরনের পুরস্কারের প্রলোভন দেখিয়ে ব্যাটারী চালিত ইজিবাইকে চলছে কুপন বিক্রি। প্রচারণা মাইকের এসব লোভনীয় কথামালার বিজ্ঞাপন শুনে কুপন কিনতে বিক্রেদের কাছে হুমড়ি খেয়ে পড়ছেন বিভিন্ন বয়সী নারী-পুরুষরা। কেউ কেউ এক বা একাধিক আবার অনেকেই ২০টাকা মূল্যের এসব কুপন ১০টা, ২০টা ৪০টাও কিনছেন।

প্রচার মাইকের প্রচারণা থেকে জানা যায়, উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে শেখ রাসেল মিনি স্টেডিয়াম ডিমলার খেলার মাঠের উদ্বোধন উপলক্ষ্যে প্রীতি নারী ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। ১ মার্চ বিকেল তিনটায় ডিমলা উপজেলা নারী ফুটবল দল বনাম বঙ্গবন্ধু স্মৃতি সংসদ নীলফামারী নারী ফুটবল দলের মধ্যে প্রীতি ম্যাচটি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, উদ্বোধন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফারুক-আল-মাসুদ, সভাপতিত্ব করবেন মোঃ নুর-ই-আলম সিদ্দিকী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ডিমলা। সবাইকে স্টেডিয়ামে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানান উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ লুৎফর রহমান।

কুপন বিক্রেতা মামুন জানান, উপজেলা ক্রীড়া সংস্থা আমাদের যেভাবে বলেছে আমরা সে অনুযায়ী কুপন বিক্রি করছি। আর এবিষয়ে আপনি ক্রীড়া সংস্থার উপজেলা সভাপতি ইউএনও স্যারের সাথে কথা বলুন। আর এটার মূলত মালিক হচ্ছে সাধারণ সম্পাদক, ইউএনও সাহেব। সবচেয়ে ভালো হবে ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক লুৎফর স্যারের সাথে কথা বলুন। তিনি আপনাদের সাথে আগামীকালের মধ্যে সাক্ষাৎ করবেন।

আরেক কুপন বিক্রেতা মোঃ হায়দার আলী (২৩) জানান, সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত ডিমলাসহ আশেপাশের উপজেলার বিভিন্ন স্থানে কুপন বিক্রি করে আমাদের ১৮টা প্রচার গাড়ী (১৬টা ইজিবাইক ও ২টা পিকআপ)। আমরা দিন হাজিরা চুক্তিতে এসব বিক্রি করছি। কেউ কেউ এসব কুপন কিনতে অনিহা প্রকাশ করলেও অনেকেই ১০টা, ২০টা ৪০টাও নেয়। মূলত গ্রাম পর্যায়ের মহিলারা বেশি করে এসব কুপন কিনছে। দৈনিক তিনশো থেকে চারশো পর্যন্ত কুপন বিক্রি করে প্রতিটি প্রচার গাড়ী।

কয়েকজন অভিভাবকের সাথে কথা হলে তাঁরা বলেন, একদিকে বিভিন্ন এলাকায় মাইকের উচ্চ শব্দ অন্যদিকে চলছে মাধ্যমিক পরীক্ষা। আর এই পরীক্ষা চলাকালীন অবস্থায় শুরু হতে যাচ্ছে শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠের উদ্বোধন ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠান। পরীক্ষার্থীদের জন্য বেশ অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ভ্যান চালক ফরহাদ হোসেন (৪০) জানান, অনেক আশা নিয়ে ৫টা লটারি (কুপন) কেনেন। এতে তাঁর একশত টাকা ব্যয় হয়েছে। যদি একটা পুরস্কার পান তাহলে বেশ উপকৃত হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

জেলা আইনজীবী সমিতির সদস্য নূরুল আমীন (নান্নু) বলেন, যেকোনো পরিক্ষা চলাকালীন অবস্থায় স্বাভাবিক ভাবেই প্রশাসন এসবের অনুমতি দেয় না। আর পরীক্ষা চলাকালীন সময়ে প্রশাসন কী করে এ কাজের অনুমোদন দেয়? উনারা এবিষয়ে একটু ভেবে সিদ্ধান্ত দিতে পারতো!

উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ লুৎফর রহমানকে র‌্যাফেল ড্র আয়োজনে অনুমতি নেওয়া হয়েছে কি না তা জানতে চাইলে, সাক্ষাতে আসেন, কথা হবে বলে ফোন কেটে দেন তিনি।

ডিমলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবাশীষ কুমার রায় বলেন, “ইউএনও মহোদয় আমাকে জানিয়েছেন শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে একটা র‍্যাফেল ড্র থাকবে এবং নারী ফুটবলারদের সমন্বয়ে একটা প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হবে।” যতটুকু জানি এটা ডিসি স্যারের কাছে অনুমতি নিয়েছেন তবে ইউএনও মহোদয় ভালোভাবে বলতে পারবেন।

নীলফামারীর পুলিশ সুপার মোঃ গোলাম সবুর (পিপিএম-সেবা) জানান, কুপন বিক্রির বিষয়ে তিনি কিছুই জানেন না। এ বিষয়ে নীলফামারী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট পঙ্কজ ঘোষের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

পরে এ প্রসঙ্গে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফারুক-আল-মাসুদ বলেন , ইউএনও অনুমতি নিয়েছেন কিনা আমার জানা নেই। ইউএনওর সাথে কথা না বলে আপনাকে কিছু বলতে পারছি না। আর যদি আপনারা মনে করেন রাষ্ট্রের জন্য অনেকে বেশি ক্ষতিকর কিছু করে ফেলেছে তাহলে টাকা ফেরৎ দেওয়া হবে। সেক্ষেত্রে যারা কুপন ক্রয় করেছেন তাদের নিজ দায়িত্বে যোগাযোগ করে টাকা ফেরৎ নেওয়ার কথা জানান তিনি।