ইউক্রেনের সামরিক কমান্ডারের পদত্যাগের ইস্যুটি পর্যবেক্ষণ করছে রাশিয়া। বুধবার (৩১ জানুয়ারি) রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনের সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনির চারপাশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এই খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিষয়টির সম্পর্কে অবগত এমন একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সোমবার একটি বৈঠকে সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চীফ জালুঝনিকে একটি নতুন দায়িত্ব গ্রহণের প্রস্তাব দিয়েছিলেন জেলেনস্কি। তবে সেটি প্রত্যাখ্যান করেছিলেন এই জেনারেল।

জালুঝনির চারপাশের পরিস্থিতি সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘অবশ্যই এ বিষয়টি আমরা দেখছি। এখনও অনেক প্রশ্ন রয়ে গেছে। তবে একটা জিনিস পরিষ্কার হয়ে গেছে—কিয়েভ সরকারের মধ্যে অনেক সমস্যা রয়েছে। সেখানে কোনকিছুই ঠিক নেই।’

গ্রীষ্মকালের ব্যর্থ পাল্টা আক্রমণ এবং যুদ্ধক্ষেত্রের সম্মুখভাগের সমস্যাগুলো ইউক্রেনীয় সরকারের প্রতিনিধিদের মধ্যে ক্রমবর্ধমান দ্বন্দ্ব বাড়াচ্ছে। বিশেষ সামরিক অভিযানে রাশিয়া সফল হওয়ার সঙ্গে সঙ্গে এই দ্বন্দ্বগুলো আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বার্তা বাজার/ জে আই