পৌষ সংক্রান্তি উপলক্ষে মাদারীপুরের রাজৈর উপজেলার বাজিতপুরে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা ও পৌষ মেলা। ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে ও পৌষ মেলায় ভিড় জমায় বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা হাজারো মানুষ। দর্শকদের উপস্থিতিতে মাঠটি কানায় কানায় ভরে যায়। ঐতিহ্যবাহী এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা টিকিয় রাখতে আয়োজকদের প্রতি আহবান জানান এলাকাবাসী। আয়োজকরাও শত বছরের ঐতিহ্য ধরে রাখতে বদ্ধ পরিকর।

জানা যায়, প্রায় দুইশ বছর পূর্ব থেকে রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের চৌরাশী গ্রামের বিষ্ণুপ্রিয়া সেবাশ্রম মাঠে পৌষ সংক্রান্তি উপলক্ষে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা ও পৌষ মেলা। আগে এ মেলায় ঘোড়ার পাশাপাশি অসংখ্য গরুও আনা হতো প্রতিযোগিতায় অংশ গ্রহনের জন্য। কালের চক্রে এখন আর গরু আনা হয়না। অন্যান্য বছরের ন্যায় এ বছরও বিভিন্ন স্থান থেকে আসা প্রায় ১৫টি ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। এসময় ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে সেবাশ্রম মাঠটি সকল ধর্মের মানুষের মিলন মেলায় পরিনত হয়। নারী-পুরুষ ও শিশুদের উপস্থিততে কানায় কানায় ভরে যায় মাঠ। ব্যপক আনন্দ উপভোগ করেন উপস্থিত দর্শকরা।

গ্রামবাসী ও দর্শনার্থীরা বলেন, বছর শেষে এখানে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় দেখে খুব ভালো লাগে। পৌষ মেলায়ও বিভিন্ন ধরনের পিঠাপুলির উৎসব হয়। তাই আয়োজকদের প্রতি অনুরোধ তারা যেন গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এই ঐতিহ্য ধরে রাখেন এবং প্রতি বছর এমন আয়োজন করেন। মানুষ যেন একটু আনন্দ করতে পারে।

ঘোড়ার মালিকরা বলেন, আগে অনেক ঘোড়া দৌড় প্রতিযোগিতায় যেতাম। এখন আর তেমন একটা দেখা যায় না। তাই এ দৌড় প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পেরে আমাদের কাছে খুব ভাল লেগেছে। এমন আয়োজন দেখে আমরা খুব খুশি হয়েছি।

বাজিতপুর ইউপি সদস্য ও পৌষ সংক্রান্তি মেলা কমিটির আহবায়ক রমেন বেপারী বলেন, দুইশ বছর যাবত এই কমিটির মাধ্যমে ঐতিহ্য ধরে রাখা হচ্ছে। আমরাও প্রতি বছর ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করে এ ধারা অব্যাহত রাখার চেষ্টা করছি।

বার্তাবাজার/এম আই