বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস বলেছেন, এই অবৈধ সরকার চেয়েছিল বিএনপিকে ভাঙতে। কিন্তু তারা তা পারেনি।

দলের সবাই জিয়াউর রহমানের আদর্শ ধারণ করায় সরকার তা পারেনি। আমরা দাঁড়িয়ে আছি মেরুদণ্ড সোজা করে। আমরা চাই, আমাদের ভোটের অধিকার এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে ‘বাংলাদেশের প্রচ্ছদপটে চির উদ্ভাসিত একটি নাম, রাষ্ট্রনায়ক জিয়াউর রহমান’ প্রতিপাদ্যে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

আফরোজা আব্বাস বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্ম হয়েছিল বলেই বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা হয়েছে। স্বাধীনতার পরবর্তী সময়ে এই তলাবিহীন ঝুড়িকে একটি উন্নত দেশে পরিণত করেছিলেন তিনি। আজকে উন্নয়নের যে ভিত্তিপ্রস্তর তা স্থাপন করেছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। সরকার আজ এত উন্নয়নের কথা বলছে, তা আসলো কোথা থেকে?

নারীর উন্নয়নে জিয়াউর রহমানের ভূমিকার কথা উল্লেখ করে আফরোজা আব্বাস বলেন, একটা সময় বাংলাদেশের নারীরা শুধু ঘর সংসার দেখত এবং স্বামীর সেবা করত। তখন জিয়াউর রহমান দেশের নারীদের বলেছিলেন, তোমরা ঘর সামলাও এবং দেশও সামলাও, তোমরা ঘর থেকে বের হয়ে আসো। পাশাপাশি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গার্মেন্টস সেক্টরে নারীদের এনেছিলেন জিয়াউর রহমান। আজকে আকাশ পথ থেকে শুরু করে রাজপথে সমস্ত সেক্টরে নারীদের প্রথম এনেছিলেন জিয়াউর রহমান। নারী ও শিশুদের প্রতি যে সহিংসতা হয় এবং যৌতুক প্রথা বন্ধের প্রতি প্রথম উদ্যোগ নিয়েছিলেন জিয়াউর রহমান। এমনকি নারীদের যে রাজনীতিতে অংশগ্রহণ তাও শুরু করেছিলেন জিয়াউর রহমান।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ড. আব্দুল মঈন খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয় সংসদের সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নাল আবেদীন ফারুক, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন প্রমুখ।

বার্তাবাজার/এম আই