সম্প্রতি ঢাকার সাভার বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশের ফুটপাতের হকারদের উচ্ছেদ করা হয়। তবে মানবিক দিক বিবেচনায় উচ্ছেদকৃত এসকল হকারদের পুনর্বাসনের আশ্বাস দিলেন ঢাকা-১৯ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম এবং সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুর ২টার দিকে সাভার উপজেলা পরিষদ কমপ্লেক্সে পুনর্বাসনের দাবি নিয়ে আগত হকারদের সাথে কথা বলে সাভার বাজার বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় তাদের দ্রুত পুনর্বাসনের লক্ষ্যে একটি জায়গা দেওয়ার কথা জানান তারা।

এসময় মুহাম্মদ সাইফুল ইসলাম এমপি বলেন, ‘আপনাদের ব্যাপারে আমরা সকলেই চিন্তিত। আমরা বেশ ভালোভাবেই উপলব্ধি করতে পারছি যে, এই ব্যবসা থেকেই আপনাদের পরিবার চালান, সন্তানদের লেখাপড়া করান, এটাই আপনাদের একমাত্র আয়ের উৎস। কিন্তু এই হাইওয়ে রোডে লক্ষ লক্ষ লোক যাতায়াত করে। এই বিস্তর জনসংখ্যার মানুষের সমস্যা করে আপনাদের এখানে সরকার রাখবে না। সরকারি সিদ্ধান্তের কারণেই আপনাদেরকে এখান থেকে সরানো হয়েছে। তবে অতিসত্বর সাভার বাজার স্ট্যান্ডের আশেপাশেই আপনাদের ব্যবসা যাতে তাড়াতাড়ি শুরু করতে পারেন এজন্য উপজেলা চেয়ারম্যান মহোদয়, ইউএনও সাহেব এবং আমি সহ বসে ইতোমধ্যে কথা বলেছি। খুব দ্রুততম সময়ের মধ্যে আপনাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে ইনশাআল্লাহ।’

এসময় হকারদের উদ্দেশ্যে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব বলেন, ‘ইতোমধ্যে আপনাদের সমস্যা নিয়ে আমাদের মাননীয় সংসদ সদস্য, সম্মানিত উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং আমি আলাদাভাবে বসে আপনাদের এই সমস্যা নিরসনকল্পে আলোচনা করেছি। আপনারা আমাদের সমাজের অংশ, আপনাদের সুখ, দুঃখ-কষ্ট সকলই আমরা অবগত এবং তা নিরসনের ব্যাপারে আমরা শতভাগ আন্তরিক। আমরা অতিসত্বর সাভার বাসস্ট্যান্ড ও আরিচা রোড সংলগ্ন যেখানে সরকারের কোনো বাধানিষেধ নাই এধরণের বিভিন্ন জায়গা নিয়েও আমরা আলোচনা করেছি। ঐসব জায়গার কাগজপত্র পরীক্ষা করার জন্য ইতোমধ্যে আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছি। দুই একদিনের মধ্যেই কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে আপনাদের সেখানে পুনর্বাসন করা হবে।’

উচ্ছেদকৃত হকারদের সাথে আলোচনাকালে এসময় সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদ, পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান প্রমুখসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/এম আই