সারাদেশেই তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত। ঘন কুয়াশার কারণে সূর্যের দেখা নেই। ফলে দিন ও রাতে প্রায় একইরকম শীত পড়ছে। শৈত্যপ্রবাহ বইছে বেশ কিছু জেলায়। এ অবস্থায় তীব্র এই শীত আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ আবুল কালাম গণমাধ্যমকে বলেন, সূর্যের আলো কম আসায় দিন ও রাতের তাপমাত্রা ওঠানামা করে না। ফলে দিন ও রাতে শীতের অনুভূতি বেড়ে যায়। আগামী দুই-তিন দিন শীতের অনুভূতি বেশি থাকতে পারে। এরপর তীব্রতা কিছুটা কমলেও ফের বাড়তে পারে শীত।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী ১৭ থেকে ১৯ জানুয়ারির মধ্যে আকাশ মেঘলা থাকার পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পর ফের তীব্র শীত নামবে, যা মাসের বাকি সময়জুড়ে অব্যাহত থাকতে পারে। এ সময়ে দেশের কিছু কিছু জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে, সারাদেশে আজও (শনিবার) মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা থাকবে। ফলে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িক বিঘ্ন ঘটতে পারে।

এছাড়া কিশোরগঞ্জ, পাবনা, দিনাজপুর ও চুয়াডাঙ্গা জেলায় যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বার্তাবাজার/এম আই