মাউন্ট মাঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জয়ের সুযোগ ছিল টাইগারদের। কিন্তু কিউইদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয়টিতে খেলতে নেমে সে সুযোগ কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইয়ে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ব্যাটিং ব্যর্থতায় ১১০ রানেই অলআউট হয় লাল-সবুজের দল। পরে লক্ষ্য তাড়া করতে নেমে বৃষ্টি আইনে ১৭ রানে জিতে সিরিজ সমতায় শেষ করে নিউজিল্যান্ড।

টাইগারদের প্রথম টি-টোয়েন্টি জয়ের পর ভক্তদের মনে আশা জেগেছিল সিরিজ জিতে দেশে ফিরবে নাজমুল হোসেন শান্তরা। তবে তা করতে ব্যর্থ হয়েছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। তবে ম্যাচ শেষে টাইগার কোচের মুখে ছিল দলের প্রশংসা।

বাংলাদেশ ব্যাটিং ব্যর্থতার কারণেই চ্যালেঞ্জিং পুঁজি দাঁড় করাতে পারেনি। যার নেপথ্যে ছিল কিউই অধিনায়ক ও স্পিনার মিচেল স্যান্টনার। ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার নিজের নামে করেছেন এই বাঁহাতি স্পিনার। কিউই অধিনায়ক বলেন, ‘জিততে পেরে ভালো লাগছে। আমি শুধু গতি পরিবর্তন করে বাউন্স পাওয়ার কথা ভাবছিলাম। পেসাররাও দারুণ বোলিং করেছে। হ্যাঁ, এটা ঠিক যে এমনটা হয়েছে (প্রথমদিকে উইকেট থেকে সাহায্য পাওয়া)। আমরা জানতাম পাওয়ার-প্লেটা গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে, তবে ওই সময় বল করাটা সহজ ছিল না। কয়েকটি উইকেট নিতে পারায় নিজেদের সফল বলব।

সিরিজ কেমন হয়েছে জানিয়ে স্যান্টনার বলেন, ‘আমরা জানতাম বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বোলাররা দায়িত্ব সামনে থেকে তাদের পালন করেছে এবং দলকে সামনে নিয়ে যেতে সাহায্য করেছে। সবদিক বিবেচনা করলে কঠিন একটি সিরিজ।

বার্তা বাজার/জে আই