জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় মসজিদের শৌচাগার থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাত ৮ টায় আশুলিয়া থানা পুলিশ তার এই মরদেহ উদ্ধার করে।

মৃত ওই ব্যক্তির নাম মো. দানিছুর রহমান (৭০)। তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শরবত ব্যবসায়ী মোহাম্মদ আলীর (৩০) পিতা। দানিছুর রহমান ঢাকার লালবাগ থানার শহিদনগর এলাকার তিন নম্বর গলির বাসিন্দা। তিনি তার ছেলের কাছে বেড়াতে এসেছিলেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পরিচ্ছন্ন কর্মী মহিদুল ইসলাম বিকেল সাড়ে ৪ টার দিকে কেন্দ্রীয় মসজিদের শৌচাগার পরিষ্কার করতে গেলে ভেতর থেকে দরজা বন্ধ পান। পরে কিছু সময় অপেক্ষার পর দরজায় নক করেন এবং কোন সাড়া না পেয়ে বিশ্ববিদ্যালয়ের এক নিরাপত্তা কর্মীকে ডেকে নিয়ে আসেন।

এ বিষয়ে মহিদুল ইসলাম বলেন, আমি শৌচাগার থেকে কোন সাড়া শব্দ না পেয়ে নিরাপত্তা কর্মী জাকারিয়াকে নিয়ে আসি। পরে জাকারিয়া দরজার ওপরের ফাঁক দিয়ে দেখতে পায় এক ব্যক্তি অজ্ঞান হয়ে পড়ে আছে। পরে আমরা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখায় ফোন দেই।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার প্রধান কর্মকর্তা সুদীপ্ত শাহিন বলেন, মসজিদের পরিচ্ছন্নকর্মী মহিদুল প্রতিদিনের মতোই মসজিদের শৌচাগার পরিষ্কার করার জন্য যায়। কিন্তু আজকে সে শৌচাগারের দরজা দীর্ঘসময় বন্ধ থাকায় নিরাপত্তা কর্মীদের জানায়। তখন আমাদের নিরাপত্তা কর্মীরা আসে এবং আশুলিয়া থানার পুলিশদের জানায়। পরে আশুলিয়া থানা পুলিশ এসে লাশ উদ্ধার করে। লাশ শনাক্ত করা গেছে। বাকি বিষয়গুলো পুলিশ দেখবে।

এ বিষয়ে সাভারের জাতীয় স্মৃতিসৌধ পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই নুর আলম মিয়া বলেন, আমরা খোঁজ পেয়ে শৌচাগার থেকে লাশ উদ্ধার করি। উদ্ধারের পর লাশ শনাক্ত করা গেছে। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে তিনি স্ট্রোক করে মারা গেছেন। এখন নিয়ম অনুযায়ী ময়নাতদন্ত করতে হবে। তবে তার পরিবার যদি মনে করে ময়নাতদন্তের প্রয়োজন নেই তাও আইনি প্রক্রিয়া অনুযায়ী আমরা ব্যবস্থা করা হবে।

বার্তা বাজার/জে আই