ভারতের নয়াদিল্লিতে বড়দি‌নের ছু‌টি কা‌টি‌য়ে ঢাকায় ফি‌রে‌ছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। বৃহস্প‌তিবার (২৮ ডি‌সেম্বর) দুপু‌রে ঢাকায় ফে‌রেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের এক‌টি সূত্র এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছে।

সূত্র জানায়, বড়‌দিন উপল‌ক্ষে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের ১০ দি‌ন ছু‌টি কাটা‌নোর তথ্য কূট‌নৈ‌তিক প‌ত্রের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়‌কে জা‌নি‌য়ে‌ছিল দূতাবাস।

গত ২২ ডি‌সেম্বর বড়দিনের ছুটি কাটাতে সস্ত্রীক ভারতের নয়াদিল্লিতে যান পিটার হাস। সেখানে ছয় দিন ছুটি কাটিয়ে আজ দুপুরে ঢাকায় ফেরেন তি‌নি।

গত ২১ ডি‌সেম্বর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন পিটার হাস। বৈঠকটি প্রায় আধঘণ্টা স্থায়ী হয়।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কয়েক মাস ধরেই বেশ দৌড়ঝাঁপ করতে দেখা গেছে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে। তিনি আওয়ামী লীগ এবং বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করেছেন।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তির সময় ছিল ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দের সময় ছিল ১৮ ডিসেম্বর পর্যন্ত।

ইতোমধ্যে নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে। চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। ভোটগ্রহণ ২০২৪ সালের ৭ জানুয়ারি।

বার্তা বাজার/জে আই