ভারতের শাস্ত্রীয় সংগীতের জনপ্রিয় শিল্পী ওস্তাদ রশিদ খানের শারীরিক অবস্থা সংকটাপন্ন। বেশ কিছুদিন ধরে তিনি হাসপাতালে রয়েছেন। ৫৫ বছর বয়সী শিল্পীকে দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, কয়েক বছর ধরে শিল্পী প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন। চিকিৎসায় কিছুটা সুস্থও হয়েছিলেন। এর মধ্যে সম্প্রতি তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। এরপর থেকেই তার অবস্থার অবনতি হতে থাকে।

রশিদ খানের শারীরিক অবস্থার খবর জানতে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের পক্ষ থেকে শিল্পীর পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তাদের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

শিল্পীর ঘনিষ্ঠজন এবং হাসপাতাল সূত্র থেকে রশিদ খানের শারীরিক অবস্থা সম্পর্কে তথ্য পাওয়া গেছে। সবশেষ তথ্য মতে, শিল্পীর অবস্থা যথেষ্ট সঙ্কটজনক। ক্যানসার এবং ব্রেনস্ট্রোকজনিত সমস্যায় তাকে কাবু করে ফেলেছে। তিনি আইটিইউতে ভর্তি রয়েছেন। স্নায়ুচিকিৎসকেরা দেখছেন।

রশিদ খানকে মেডিসিন এবং ক্যানসারের চিকিৎসকদের একটি দলও পর্যবেক্ষণে রেখেছে। নতুন করে অবস্থার অবনতি না-হলেও পরিস্থিতি যথেষ্ট জটিল বলে হাসপাতালের পক্ষ থেকে তার স্বজনদের জানানো হয়েছে।

ওস্তাদ রশিদ খান ভারতের উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্মগ্রহণ করেন। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। যে ঘরানার প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। রাশিদ তালিম নিয়েছেন এ ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে। যিনি ছিলেন রাশিদের দাদু। রশিদের মামা গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন রশিদ।

রশিদ খান মূলত শাস্ত্রীয় সংগীত পরিবেশন করলেনও বলিউড ও টালিউডের অনেক সিনেমায় অনেক জনপ্রিয় গান।

বার্তা বাজার/জে আই