মালয়েশিয়ায় গত এক সপ্তাহে করোনা শনাক্ত হয়েছে প্রায় ২০ হাজারের বেশি মানুষের। এই অবস্থায় অনেক পক্ষই সরকারকে আংশিক লকডাউন বা বিধিনিষেধ আরোপের পরামর্শ দিয়েছে।তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ডাঃ জুলকফ্লাই আহমেদ বলেছেন মালয়েশিয়ায় কোভিড -19 শনাক্তের তীব্র বৃদ্ধি সত্ত্বেও মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা (এমসিও) পুনরায় সক্রিয় করার কথা বিবেচনা করছে না সরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন যে দেশটি ২০২০ সালে শুরু হওয়া কোভিড -19 মহামারীর শুরুর দিকে নেওয়া পদ্ধতিগুলি পুনঃআরোপ করবে না।তিনি আরও বলেন, দেশে কোভিড-১৯ মামলার সাম্প্রতিক বৃদ্ধি মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয় এমসিওর পরিবর্তে পাঁচ দফা কৌশল তৈরি করেছে।

এর মধ্যে রয়েছে হাইটেনড অ্যালার্ট সিস্টেম (HAS) এর মাধ্যমে প্রাথমিক কেস সনাক্তকরণ, TRIIS তথা (টেস্ট, রিপোর্ট, আইসোলেট, ইনফর্ম অ্যান্ড সিক) সিস্টেমের মাধ্যমে কমিউনিটি ট্রেসিং, হাসপাতাল ও ক্লিনিকগুলির মনিটরিং, কার্যকর ঝুঁকি যোগাযোগ এবং MySejahtera অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্বাস্থ্য ব্যবস্থার ডিজিটালাইজেশন করা ।

“বর্তমানে, পরিস্থিতি আমাদের স্বাস্থ্য সুবিধার উপর বোঝা তৈরি করছে না,আতঙ্কিত হবেন না, কিন্তু একই সময়ে, সতর্কতামূলক ব্যবস্থা নিন। একে অপরের থেকে আপনার দূরত্ব বজায় রাখুন, ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করুন, ইনডোর বা জনাকীর্ণ জায়গায় মুখোশ পরুন এবং বুস্টার শটগুলি পান, বিশেষত উচ্চ-ঝুঁকির বিভাগে।

তিনি যোগ করেন, “ক্যাটাগরি এক এবং দুইয়ের জন্য, বাড়িতে থাকার মাধ্যমে স্ব-বিচ্ছিন্নতা যথেষ্ট, তবে তিন, চার এবং পাঁচ শ্রেণীর যারা তাদের হাসপাতালে যাওয়া উচিত,” তিনি যোগ করেছেন। তিনি আরও বলেছিলেন যে দেশব্যাপী সমস্ত স্বাস্থ্য সুবিধা যেকোন পরিস্থিতির” জন্য প্রস্তুত রয়েছে।

ডাঃ জুল্কফ্লাই বলেন, ১০ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত দেশব্যাপী ২০৬৯৬ টি কেস রিপোর্ট করা হয়েছে, যা আগের সপ্তাহের তুলনায় ৬২.৩% বেশি। তবুও, তিনি বলেছিলেন যে ৯৭% নতুন কেস কম-ঝুঁকির বিভাগগুলির (এক এবং দুটি) অন্তর্ভুক্ত। এই মুহুর্তে, তিনি বলেছিলেন যে ২৮ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে, ১৫১ জন রোগী বর্তমানে নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) রয়েছে এবং ৯৬ জনের শ্বাস-প্রশ্বাসের সহায়তা প্রয়োজন।

বেশিরভাগ মৃত্যু ৬০ বছরের বেশি বয়সী (৮৫%) এবং সেইসাথে দীর্ঘস্থায়ী অসুস্থতা (৯৩%) রোগীদের অন্তর্ভুক্ত করে, বর্তমান মৃত্যুর হার 0.1% এ দাঁড়িয়েছে। আমাদের স্বাস্থ্য সুবিধাগুলি, তা সরকারী, বেসরকারী, বিশ্ববিদ্যালয়, সামরিক এবং বেসরকারী সংস্থাগুলিই রোগীদের গ্রহণের জন্য প্রস্তুত থাকে এমন ক্ষেত্রে আমরা একটি বৃদ্ধির জন্য প্রস্তুত।

“মূলত, আমরা যে কোনও ঘটনার জন্য প্রস্তুত। বিছানা, অ্যাক্সেস এবং চিকিৎসার জন্য সবই স্ট্যান্ডবাইতে রয়েছে এবং তাই সংশ্লিষ্টদের জন্য, জেনে রাখুন যে মন্ত্রণালয় সমস্ত সতর্কতা অবলম্বন করছে। মোট নতুন আক্রান্ত মামলার মধ্যে, তিনি বলেছিলেন যে ২০৬৭৭ জন মালয়েশিয়ান এবং ৬০৯ জন বিদেশী।

বার্তা বাজার/জে আই