ব্রাজিলের বিপক্ষে গত নভেম্বরের ম্যাচের পর নিজের পদত্যাগের আভাস দিয়ে আলোচনা উসকে দেন ৪৬ বছর বয়েসি আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। জাতীয় দলে আরও শক্তিশালী একজন কোচ দরকার, এমন মন্তব্যই করেছিলেন বিশ্বকাপ জেতা এই কোচ। এর পর থেকে বিভিন্ন সময় বিভিন্ন রকমের গুঞ্জনই কানে এসেছে।

এই নিয়ে চলছে নানা আলোচনা-গুঞ্জন। শেষ পর্যন্ত অবশ্য নিজের মত কিছুটা বদলেছেন কোচ স্কালোনি। নিজেই জানিয়েছেন তার লম্বা সময় কোচ থাকার বার্তা। সম্প্রতি উয়েফা চ্যাম্পিয়নস লিগে অ্যাথলেটিকো মাদ্রিদ এবং লাৎজিও ম্যাচে হাজির ছিলেন বিশ্বকাপজয়ী কোচ। এর পরই নিজের সিদ্ধান্তের কথা প্রকাশ করেছেন তিনি।

স্কালোনি বলেন, ‘আমার এবং কোচিং স্টাফের লক্ষ্য আমরা যা অর্জন করেছি, লম্বা সময় ধরে তার প্রমাণ করে যাওয়া।’

মেট্রোপলিটানো স্টেডিয়ামে বসে এই কোচ আরও উল্লেখ করেছিলেন, ‘মূল বিষয়টি হচ্ছে— এটা পরখ করে দেখা আমরা যা অর্জন করেছি, সেটির জন্য সত্যিই আমরা যোগ্য কিনা। এখনো আমরা সেখানেই আছি। তাই প্রথম দিনের পর থেকে আজ পর্যন্ত কিছুই পরিবর্তন হয়নি।’

নিজের এমন অবস্থান নিয়ে শিষ্যদের সঙ্গেও কথা বলতে চান এই কোচ, ‘আমি এ কারণেই মাদ্রিদে এসেছি। রদ্রিগো ডি পল ও নাহুয়েল মলিনার সঙ্গে এসব নিয়ে কথা বলব (দুজনেই অ্যাথলেটিকো মাদ্রিদের খেলোয়াড়)।’

এ ছাড়া বড়দিনের ছুটির আগেই মায়ামিতে দলের অধিনায়ক লিওনেল মেসির সঙ্গেও কথা বলতে চান কোচ স্কালোনি। এর পরেই দুজন মিলে যাত্রা করবেন আর্জেন্টিনার রোজারিও শহরে।

বার্তাবাজার/এম আই