আইসিসি টেস্ট বোলিং র‌্যাংকিং তালিকায় উন্নতি হয়েছে বাংলাদেশের দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ-নাইম হাসান ও পেসার শরিফুল ইসলামের। মিরপুরে সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৬ উইকেট নেন মিরাজ। দুই ধাপ এগিয়ে ৬১৭ রেটিং নিয়ে ২১তমস্থানে উঠেছেন মিরাজ।

ম্যাচে ২ উইকেট শিকার করেন নাইম। পাঁচ ধাপ এগিয়ে ৪২৬ রেটিং নিয়ে ৪৪তমস্থানে আছে নাইম। মিরপুর টেস্টে ৩ উইকেট শিকার করায় ৯ ধাপ উন্নতি হয়েছে শরিফুলের। ৩৩৬ রেটিং নিয়ে ৫৮তমস্থানে আছেন শরিফুল।

বাংলাদেশের পক্ষে র‌্যাংকিংয়ে সেরা অবস্থানে আছেন তাইজুল ইসলাম। ৭০৬ রেটিং নিয়ে ১৪তমস্থানে আছেন তাইজুল। দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নিলেও, র‌্যাংকিংয়ে উন্নতি হয়নি তাইজুলের।

মিরপুর টেস্টের নায়ক ছিলেন নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস। ৩ উইকেট শিকারের পাশাপাশি দুই ইনিংসে যথাক্রমে- ৮৭ ও অপরাজিত ৪০ রানের ইনিংস খেলেন তিনি। দুই ম্যাচ সিরিজে পিছিয়ে পড়েও ফিলিপসের অলরাউন্ড নৈপূণ্যে ১-১ সমতায় শেষ করে নিউজিল্যান্ড। এতে র‌্যাংকিংয়ের তিন বিভাগেই উন্নতি হয়েছে ফিলিপসের। ব্যাটিং তালিকায় ৫৯ ধাপ এগিয়ে ৫৫তমস্থানে, বোলিং তালিকায় ২০ ধাপ এগিয়ে ৬৫তমস্থানে এবং অলরাউন্ডার তালিকায় ৪২ ধাপ এগিয়ে ২৪তমস্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

টেস্টে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, বোলিং তালিকায় ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও অলরাউন্ডাদের তালিকায় টিম ইন্ডিয়ার রবীন্দ্র জাদেজা।

বার্তা বাজার/জে আই