আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ২৫ দিনব্যাপী যুব এই বিশ্বকাপের পর্দা নামবে ১১ ফেব্রুয়ারি। আসন্ন যুব এই বৈশ্বিক টুর্নামেন্টের জন্য ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে ভারত।

দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে ভারতীয় যুবাদের নেতৃত্ব দেবেন উদয় সাহারান। তবে এর আগেই প্রোটিয়াদের মাটিতে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে ভারত। দক্ষিণ আফ্রিকা, ভারত ছাড়াও ইংল্যান্ড অংশগ্রহণ করবে।

সাহারানের নেতৃত্বাধীন দলে সৌমি কুমার পাণ্ডেকে সহ-অধিনায়ক করা হয়েছে। স্কোয়াডে রিজার্ভ ক্রিকেটার হিসেবে আছেন চারজন।

উল্লেখ্য, প্রোটিয়াদের মাটিতে ১৬ দল নিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর বসবে। পাঁচটি ভেন্যুতে বিশ্বকাপের সবগুলো ম্যাচ হবে। তিন সপ্তাহব্যাপী টুর্নামেন্টে মোট ম্যাচের সংখ্যা ৪১টি।

২০২০ সালে যুব বিশ্বকাপের শিরোপা জেতা বাংলাদেশ আছে ‘এ’ গ্রুপে। সেখানে ভারত ছাড়াও আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে টাইগার যুবারা।

গ্রুপ ‘বি’ তে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। গ্রুপ ‘সি’ তে আছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। এ ছাড়া গ্রুপ ‘ডি’ তে আছে আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।

চার গ্রুপ থেকে প্রতিটির সেরা তিন দল নিয়ে হবে সুপার ১২। এরপর প্রতি গ্রুপ থেকে সেরা দুই দল নিয়ে হবে সুপার সিক্স। সেখান থেকে চার দল সেমিফাইনাল খেলবে। তারপর ১১ ফেব্রুয়ারি শিরোপা নির্ধারণী ফাইনাল দিয়ে শেষ হবে লড়াই।

ভারতের অনূর্ধ্ব-১৯ দল : আরশিন কুলকার্নি, আদর্শ সিংহ, রুদ্র ময়ূর প্যাটেল, শচীন ধস, প্রিয়াংশু মোলিয়া, মুশির খান, উদয় সাহারান (অধিনায়ক), আরাভেলি অবনীশ রাও (উইকেটরক্ষক), সৌমি কুমার পান্ডে (সহ-অধিনায়ক), মুরুগান অভিষেক, ইন্নেশ মহাজন (উইকেটরক্ষক), ধানুশ গৌড়া, আরাধ্য শুক্ল, রাজ লিম্বানি এবং নমন তিওয়ারি।

রিজার্ভ : দিগ্বিজয় প্যাটেল, জয়ন্ত গোয়াত, পি ভিগনেশ এবং কিরণ চোরমলে।

বার্তা বাজার/জে আই