রাষ্ট্রীয় স্বার্থ ও অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ ভয়াবহ বিপর্যয় এড়াতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন স্থগিত করে ঐকমত্যের ভিত্তিতে ‘জাতীয় সরকার’ গঠনের আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়- একদলীয় বা এক প্রতীকের নির্বাচন, সমঝোতা বা ভাগ-বাটোয়ারা বা আসন বণ্টনের নির্বাচন কোনোক্রমেই প্রতিযোগিতামূলক নির্বাচনের নিশ্চয়তা দেয় না। একতরফা নির্বাচনে রাষ্ট্রের স্থিতিশীলতা যেমন হুমকির মুখে পড়বে, তেমনি সরকারের কূটনীতি সংকটের কারণে বাংলাদেশ আন্তর্জাতিক বিশ্বের অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ বিভিন্ন নিষেধাজ্ঞার আওতায় পড়তে পারে। শুধু ক্ষমতা ধরে রাখার জন্য রাষ্ট্রের রাজনীতি ও অর্থনৈতিক পরিস্থিতিকে চরম সংকটের দিকে ঠেলে দিয়ে রাষ্ট্রকে পরাশক্তিসমূহের খেলার হাতিয়ারে পরিণত করার অশুভ উদ্যোগ কোনো ক্রমেই গ্রহণযোগ্য হতে পারে না।

এতে আরও বলা হয়, জনসমর্থনবিহীন নির্বাচনী নাটকের আয়োজন, একদিকে যেমন লুটেরা সমাজের উত্থানের পথ সুগম করবে, অন্যদিকে তেমনি ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্র বিনাশ করবে। এ অবস্থায় একতরফা নির্বাচনের আয়োজন স্থগিত করা জরুরি। বিদ্যমান সংকট নিরসনের একমাত্র পথ হচ্ছে- নির্বাচন স্থগিত করে পার্লামেন্ট ভেঙে দিয়ে জাতীয় সরকার গঠন প্রশ্নে জাতীয় ঐকমত্য সৃষ্টির লক্ষ্যে সংলাপের আয়োজন করা। জনগণের এ রাজনৈতিক আকাঙ্ক্ষা বাস্তবায়নের উদ্যোগ নেওয়াই হবে রাষ্ট্রীয়, রাজনৈতিক ও অর্থনৈতিক শঙ্কাসহ সব ধরনের সংকট থেকে উত্তরণের রক্ষাকবচ।

বার্তাবাজার/এম আই