১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসকে ঘিরে জাতীয় স্মৃতিসৌধে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকা জেলার পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান, পিপিএম (বার)। মঙ্গলবার (১২ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে সাংবাদিকদের সাথে প্রেস বিফিংয়ের সময় তিনি এ কথা বলেন।

মো: আসাদুজ্জামান বলেন, এই মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা আসবেন। এই লক্ষ্যে সাভার স্মৃতিসৌধ এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। ইতিমধ্যে আমরা সর্বসাধারণের প্রবেশ বন্ধ রেখেছি। পাশাপাশি এলাকায় যে জনবসতি আছে তাদের নাগরিকত্ব ফরম দিয়েছি। নতুন কোনো লোকের এলাকায় প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে৷ আশপাশের এলাকায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য যারা এলাকার অধিবাসী তাদের সকলের সাথেই আমরা কথা বলেছি। আমরা তাদেরকে বলে রেখেছি বহিরাগত যদি কেউ আপনাদের এলাকায় অবস্থান করে আমাদেরকে অবহৃত করার জন্য। সেই সাথে আমরা গোয়েন্দা নজরদারিতে রাখছি।

তিনি আরও বলেন, বিজয় দিবসে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই তারপরেও আমরা সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সকল ধরনের প্রস্তুতি আমাদের আছে এবং আমরা আশা করছি অত্যন্ত ভাবগাম্ভীর্য এবং উৎসবমুখর পরিবেশে এবারের বিজয় দিবস উদযাপিত হবে। সার্বিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকা জেলা পুলিশ প্রস্তত আছেন।

তিনি বলেন, আমাদের গোয়েন্দা সংস্থাগুলো কাজ করছে। আমরা সৌধ এলাকায় ৪স্তরের নিরাপত্তার চাদরে ঢেকে দিয়েছি। সাভারের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এসময় ঢাকা জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় থানার ওসি ও বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আগামী ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা জানানো শেষে স্মৃতিসৌধ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

বার্তাবাজার/এম আই