ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। এরইমধ্যে হাত পায়ের যত্ন নিতে পার্লারে যাচ্ছেন অনেকেই। কিন্তু এ সময়টাতে পার্লারগুলোতে থাকে বেশ ভিড়। তাই ভিড়ে যেতে না চাইলে বাড়িতেই সহজ উপায়ে হাত-পায়ের যত্ন নিতে পারেন। চলুন জেনে নেই প্রক্রিয়াটি।

ঘরে বসেই ম্যানিকিউর ও পেডিকিউর করার উপায়-

প্রথমে ঘরের মেঝেতে তোয়ালে বা খবরের কাগজ বিছিয়ে তার ওপর একটি চেয়ার রাখুন। তারপর সামনে একটি ছোট টেবিলে রাখুন মেনিকিউর-পেডিকিউর করার সব সরঞ্জাম।

অন্যদিকে একটি বালতি বা বড় গামলায় হালকা গরম পানি নিন। এমনভাবে পানি নিন যার মধ্যে আপনি হাত-পা ডুবিয়ে রাখতে পারবেন। তবে হাত-পা ভেজানোর আগে তা ভালোভাবে হালকা সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। তারপর স্যানিটাইজার দিয়ে হাত-পা স্যানিটাইজ করুন।

তারপর হাত-পায়ের নখে থাকা নেইলপলিশ রিমুভ করে নিন। এবার গরম পানির মধ্যে পা ও হাত ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এরপর আরেকটি পাত্রে হালকা গরম পানি নিয়ে তার মধ্যে ২ টেবিল চামচ গরম নারকেল তেল মিশিয়ে তার মধ্যে আপনার হাত-পা ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন।

হাত ও পায়ের মরা চামড়া দূর করতে স্ক্রাব ব্যবহার করা জরুরি। ৯ টেবিল চামচ টকদইয়ের সঙ্গে ৬ টেবিল চামচ চিনি ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মিশ্রণটি একবার পায়ে ও পরে হাতে লাগিয়ে ২-৩ মিনিট আলতোভাবে ম্যাসাজ করে ধুয়ে নিন। এরপর আপনার হাত ও পা মুছে নিন।

এবার হাত-পায়ের নখ পরিষ্কার করতে একটি নরম-ব্রিস্টেড পরিষ্কার টুথব্রাশ ব্যবহার করুন। তারপর নখের কিউটিকলগুলো তুলে ফেলুন। এজন্য অবশ্যই ব্যবহার করতে হবে কিউটিকল পুশার।

এবার নেইল কাটার দিয়ে নখগুলো ভালো করে কেটে নিন। নখের হলুদ দাগ ও মসৃণভাব আনতে চাইলে নেইল বাফার ব্যবহার করুন। এতে নখ হবে আরও মসৃণ ও ঝকঝকে।

এ পর্যায়ে টিএলসি লোশন ব্যবহারের মাধ্যমে আপনার হাত-পা ম্যাসাজ করুন। এই ম্যাসাজের জন্য আপনি যতটা চান সময় নিতে পারেন।
চাইলে লোশনে এক দুই ফোঁটা নারকেল তেল বা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। হয়ে গেলো মেনিকিউর-পেডিকিউর।
যে কারণে মেনিকিউর-পেডিকিউর করা হয়-

প্রতিদিন ধুলা-বালির সংস্পর্শে এসে হাত-পায়ের ত্বকে ময়লা জমতে শুরু করে। যারফলে, আঙুলের নখে ময়লার মাধ্যমে জীবাণু লুকিয়ে থাকে। যদি নখগুলো ভালো করে পরিষ্কার না করেন, তাহলে ত্বকের মৃত কোষগুলো জমাট বেধে থাকে। মেনিকিউর ও পেডিকিউরের মাধ্যমে স্ক্রাবিং ও ম্যাসাজ করার ফলে হাত ও পায়ের আঙ্গুলের রক্ত সঞ্চালন বাড়ে।