নওগাঁর ধামইরহাটে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের অজুহাতে দুই দিনের ব্যবধানে অস্থির পেঁয়াজের বাজার। যে ক্রেতা গত হাটে এসে স্বল্প পরিমাণ পেঁয়াজ ক্রয় করতে পারলেও বর্তমান চড়া বাজারে পেঁয়াজের দাম শুনে সে ক্রেতার মাথায় হাত। প্রশাসনের পক্ষ থেকে জরুরী ভিত্তিতে প্রদক্ষেপ গ্রহণের দাবি সাধারণ ক্রেতাদের।

মাত্র দুদিনে ব্যবধানে কেজি প্রতি ১০০ থেকে ১২০টাকা দাম বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ভারতীয় পেঁয়াজ ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রয় করা হচ্ছে। হঠাৎ করে আমদানি বন্ধ এবং ভুতুড়ে দামবৃদ্ধির কারণে বিপাকে পড়তে হচ্ছে সাধারণ ক্রেতাদের। রবিবার সকালে উপজেলার সবথেকে আলোচিত ধামইরহাট সাপ্তাহিক হাটে পেঁয়াজের তথ্য সংগ্রহ করতে গিয়ে এসকল তথ্য নিশ্চিত করেন খুচরা বিক্রেতারা। ভারতীয় পেঁয়াজের মূল্য বৃদ্ধির সাথে সাথে একই তালে বেড়েছে দেশী পেঁয়াজের দামও। মোকাম এ পেঁয়াজ সংকট দেশীও পেঁয়াজ বাজারে না আসা অবদি বাজার স্বাভাবিক হবেনা মন্তব্য জানান তারা।

হাটে এসে মনিরুল ইসলাম জানান, আমার পরিবারে ৪জন সদস্য। আমাকে প্রতি হাটে প্রায় দেড় কেজি পেঁয়াজ ক্রয় করতে হয়। আজ এসে পেঁয়াজের দাম শুনে আমি হতবাক। আমাকে দেড় কেজি পেঁয়াজ ক্রয় করতে হলে অণ্য বাজার আর হাট থেকে বাসায় নিয়ে ফেরা কষ্টসাধ্য হয়ে যাবে।

খুচরা বিক্রেতারা জানান, ভারতে রপ্তানি বন্ধের ঘোষণা দেবার পর থেকে প্রতি ক্ষণে ক্ষণে বেড়ে গেছে পেঁয়াজের দাম। রাতারাতি পেঁয়াজের এমন দাম বৃদ্ধির কারণে যেমণ ক্রেতাদের বিপাকে পড়তে হচ্ছে ঠিক তেমনি বিপাকে পড়েছে খুচরা ব্যবসায়ীদের। কবে হাতের নাগালে আসবে পেঁয়াজের দাম এ প্রশ্নের কোন উত্তর মিলেনি বিক্রেতাদের নিকট।

বার্তা বাজার/জে আই